ধনীদের ওপর কর বাড়লো

image-248994-1622758001

প্রস্তাবিত বাজেটে সম্পদশালীদের সারচার্জের স্তর পুনর্গঠন করা হয়েছে। সারচার্জে স্তর পাঁচটিতে নামিয়ে এনে ন্যূনতম সারচার্জ প্রথা বাতিল করা হয়েছে। বাজেটের প্রস্তাব অনুযায়ী, ৩ কোটি টাকা পর্যন্ত সম্পদের সারচার্জ দিতে হবে না। ৩ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ১০ শতাংশ, ১০ কোটি থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ, ২০ কোটি থেকে ৫০ কোটি পর্যন্ত ৩০ শতাংশ এবং ৫০ কোটি টাকার বেশি সম্পদশালীদের আয়করের ওপর ৩৫ শতাংশ হারে সারচার্জ আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

সারচার্জ বা সম্পদ কর হচ্ছে এক ধরনের মাশুল, যা ব্যক্তির সম্পদের ওপর আদায় করা হয়। চলমান অর্থবছরে (২০২০-২১) সারচার্জের সাতটি স্তর আছে। নিট সম্পদের মূল্যমান ৩ কোটি টাকা পর্যন্ত হলে সারচার্জ দিতে হয় না। তবে সম্পদের মূল্যমান ৩ কোটি থেকে ৫ কোটি টাকা হলে বা একাধিক মোটরগাড়ি থাকলে বা যে কোনো সিটি করপোরেশন এলাকায় ৮ হাজার বর্গফুটের বেশি গৃহ সম্পত্তি থাকলে ১০ শতাংশ কর বা ৩ হাজার টাকা ন্যূনতম সারচার্জ দিতে হয়।

এছাড়া সম্পদের পরিমাণ ৫ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ১০ কোটি থেকে ১৫ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ, ১৫ কোটি থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ২৫ শতাংশ, ২০ কোটি টাকার বেশি সম্পদের ক্ষেত্রে ৩০ শতাংশ এবং ৫০ কোটি টাকার বেশি সম্পদের ক্ষেত্রে সম্পদের দশমিক ১ শতাংশ অথবা আয়করের ৩০ শতাংশের বেশি যেটা হয় সেই হিসাবে সারচার্জ দিতে হয়। আগামী বাজেটে এই স্তর পরিবর্তন করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

Pin It