নদী দখলের তথ্য জানালে পুরস্কার

river-5da896045c9a0

নদী দখলকারীদের বিষয়ে তথ্য প্রদানকারীকে পুরস্কৃত করবে নৌ পরিবহন মন্ত্রণালয়। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এমন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে। এ ছাড়া নদী থেকে পলিথিন সরানোর জন্য ছয়টি রিভার ক্লিনিং ভেসেল কেনারও উদ্যোগ নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটির বিগত বৈঠকগুলোর সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরা হয়।

কমিটির সভাপতি রফিকুল ইসলামের (বীরউত্তম) সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আছলাম হোসেন সওদাগর ও এসএম শাহজাদা অংশ নেন।

বৈঠকের কার্যপত্রে জানা গেছে, দেশের নদীগুলো ভবিষ্যতে যেন বেদখল না হয় এ ব্যাপারে জনগণকে সম্পৃক্ত করতে সংসদীয় কমিটির সুপারিশে বলা হয়, নদী দখলের তথ্য প্রদানকারী ব্যক্তিকে পুরস্কারের ব্যবস্থা করতে হবে। গতকালের বৈঠকে কমিটির এ সুপারিশের অগ্রগতি সম্পর্কে বলা হয়, নদী দখলকারীদের তথ্যদাতা বা সংবাদদাতাকে পুরস্কার দেওয়ার বিষয়টি বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি রফিকুল ইসলাম জানান, দখলদারদের হাত থেকে নদী রক্ষায় সরকারের বিভিন্ন পদক্ষেপ চলমান রয়েছে। কিন্তু এতে দেখা গেছে, কোনো নদী পুনরুদ্ধারের কিছুদিন পর ফের তা অবৈধ দখলে চলে যায়। তাই নদী দখলের খবরে পুরস্কৃত করা হলে জনগণের মধ্যে সচেতনতা বাড়বে। মন্ত্রণালয় এ ব্যাপারে কাজ করছে বলে বৈঠকে জানানো হয়েছে।

বৈঠকের কার্যপত্রে আরও বলা হয়, কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে নদীর তলদেশে থাকা পলিথিন ও আবর্জনা অপসারণের জন্য ছয়টি রিভার ক্লিনিং ভেসেল কেনার সম্ভাব্য সমীক্ষা কার্যক্রম চলমান রয়েছে।

বৈঠক সম্পর্কে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে চাঁদপুর জেলার শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলায় গৃহীত নদী ড্রেজিং/খননসহ নদীতীর রক্ষার্থে ওয়াকওয়ে নির্মাণের সুপারিশ করা হয়। এ ছাড়া উপকূলীয় এলাকায় রাতে যাতায়াতের জন্য চট্টগ্রাম জেলার সন্দ্বীপ চ্যানেলে বয়া ও বাতি স্থাপনের কাজ দ্রুত সম্পন্নের সুপারিশ করা হয়।

Pin It