পাটুরিয়ায় ফেরিডুবি: ১৩ যান উদ্ধার, এখনো বাকি ৩

image-287505-1635529915

পণ্যবোঝাই ১৪টি ট্রাক ও চারটি মোটরসাইকেল নিয়ে পাটুরিয়ায় ফেরিডুবির তৃতীয় দিনে আজ দুটি ট্রাক ও একটি কভার্ডভ্যান উদ্ধার করা হয়েছে। শুক্রবার (২৯ অক্টোবর) উদ্ধার করা এ সব গাড়ি নিয়ে মোট ১২টি ট্রাক-কাভার্ডভ্যান ও একটি মাত্র মোটরসাইকেল উদ্ধার করা হলো। এখনো নদীতে নিমজ্জিত রয়েছে দুটি ট্রাক ও তিনটি মোটরসাইকেল।

এদিকে হামজা নামে উদ্ধারকারী জাহাজ দিয়ে উদ্ধার তৎপরতা চালানোর তিন দিনের মাথায় বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক শুক্রবার বলেন, চাঁদপুর থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় নাব্যতা সংকটের কারণে পাটুরিয়ায় আসতে পারবে না। তবে, মুন্সিগঞ্জ থেকে অপর উদ্ধার জাহাজ রুস্তম রওয়ানা দিয়ে রাতের মধ্যে এসে পৌঁছানোর কথা রয়েছে। হামজা ও রুস্তমের প্রতিটির ৬০ টন ধারণ ক্ষমতার তুলনায় নিমজ্জিত ফেরিটি ভারী হাওয়ায় তা উদ্ধারে বেগ পেতে হচ্ছে। এছাড়া, বেসরকারি উদ্যোগে ফেরি উদ্ধারের চিন্তা-ভাবনা চলছে।

বর্তমানে পাটুরিয়ায় কাত হয়ে পড়া ফেরি উদ্ধারে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের ডুবুরি দল, কোস্ট গার্ড, নৌপুলিশ, নৌবাহিনী ও বিআইডব্লিউটিএ’র উদ্ধারকর্মীরা নিয়োজিত রয়েছেন। ফেরি ডুবির তৃতীয় দিনেও হাজার হাজার উৎসুক জনতার ভিড় লক্ষ্য করা গেছে। উদ্ধার অভিযানের প্রধান বিআইডব্লিটিএ’র যুগ্ম পরিচালক মো. ফজলুর রহমান জানান, ডুবে থাকা ফেরির মধ্যে সকল যানবাহন শনাক্ত করা হয়েছে। উদ্ধার তৎপরতার তৃতীয় দিন অর্থাৎ শুক্রবার আরও দুটি ট্রাক ও একটি কাভার্ডভ্যান উদ্ধার করা হয়। পলির কারণে উদ্ধার কাজে কিছুটা ব্যাঘাত ঘটলেও আগামী শনিবারের মধ্যে বাকি যানবাহন গুলো উদ্ধারের জোড় চেষ্টা চলছে।

অপর দিকে, ফেরিডুবির কারণে পাটুরিয়ার ৫নং ঘাটটি বন্ধ থাকায় ৩ ও ৪ নং ঘাটের পন্টুনযোগে ফেরিতে যানবাহন লোড-আনলোড করা হচ্ছে। দুটি মাত্র ঘাটে লোড-আনলোড করায় ফেরিতে যানবাহন পারাপারে ধীরগতি দেখা দিয়েছে। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ফেরি পারের জন্য পাটুরিয়ায় পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক ও অর্ধশত প্রাইভেট-কার-মাইক্রোবাস অপেক্ষায় ছিল। অপেক্ষমাণ যানবাহন পারাপারে বহরের ছোট-বড় ২০টি ফেরির মধ্যে ১৫টি চলাচল করছে।

Pin It