প্রিন্স-শরিফুলসহ বিএনপির ১৭৬ নেতাকর্মী গ্রেফতার

1699109588.p5-7

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও সহসাংগঠনিক সম্পাদক শরিফুল আলমসহ সারা দেশে আরও ১৭৬ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। নতুন করে আরও ছয়টি মামলা হয়েছে। এতে ৫৭৫ জনের বেশি আসামি করা হয়েছে।

বিএনপির পক্ষ থেকে গেল ২৪ ঘণ্টার এ হিসাব দেওয়া হয়েছে। শনিবার বিকালে জুমে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গ্রেফতার ও মামলার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও শরিফুল আলম চৌধুরীকে গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রাম ও কিশোরগঞ্জের ভৈরবে রোববার সকাল-সন্ধ্যা হরতাল পালন করবে দলটি। বৃহস্পতিবার গুলশানের একটি বাসা থেকে আমির খসরুকে গ্রেফতার করা হয়েছিল।

চট্টগ্রাম নগরী থেকে খসরু একাধিকবার সংসদ-সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি চট্টগ্রাম নগর বিএনপির সভাপতির দায়িত্বও পালন করেছেন। অন্যদিকে শরিফুল আলম কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি। শুক্রবার গভীর রাতে তাকে ভৈরবের কমলপুরের একটি বাসা থেকে গ্রেফতার করা হয়।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্সকে শনিবার রাতে রাজধানীর বাড্ডার বোনের বাসা থেকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে র‌্যাব জানিয়েছে, শনিবার র‌্যাব ফোর্সেস দেশের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে মহাসড়কে নাশকতা, সহিংসতার ঘটনায় এবং গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলায় ২৩ জনকে গ্রেফতার করেছে।

এর মধ্যে রাজধানীর মোহাম্মদপুর থেকে একজন, কল্যাণপুর থেকে একজন, কালশী থেকে মৎস্যজীবী দলের যুগ্ম আহ্বায়ক (দপ্তর প্রধান) মো. জাকির হোসেন, মিরপুর থেকে মৎস্যজীবী দলের যুগ্ম সম্পাদক আব্দুল বারেককে গ্রেফতার করে।

র‌্যাব আরও জানায়, মানিকগঞ্জ সদর এলাকা থেকে ছাত্রদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. জুয়েল রানা, বগুড়া সদর এলাকা থেকে কোকো স্মৃতি সংসদ গাবতলী থানা শাখার সভাপতি মো. আলপনা কবির ওরফে বড় বাবু, ময়মনসিংহের মুক্তাগাছা থেকে উপজেলা জামায়াতে ইসলামের সেক্রেটারি কাজী আনিসুর রহমান, সিরাজগঞ্জের রায়গঞ্জ থেকে একজন, মৌলভীবাজার শ্রীমঙ্গল থেকে দুজনকে গ্রেফতার করা হয়।
এছাড়া হবিগঞ্জের মাধবপুর থেকে একজন, সিলেটের বটেশ্বর থেকে একজন, ব্রাহ্মণবাড়িয়ার কান্দিপাড়া থেকে একজন, খুলনার রূপসা থেকে জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাগর মোল্লা, গাজীপুরের জয়দেবপুর থেকে তিনজন, ফেনীর বিরিঞ্চি থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে।

চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল: স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদে রোববার চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। চট্টগ্রাম নগর, উত্তর জেলা ও দক্ষিণ জেলা বিএনপি এ হরতালের ডাক দিয়েছে। বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন নগর বিএনপির সাবেক সহ-দপ্তর সম্পাদক ও বর্তমানে দপ্তর সমন্বয়কের দায়িত্ব পালনকারী মো. ইদরিস আলী।

বিএনপির এ হরতালে পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগর শাখা। এদিকে এক বিবৃতিতে হরতাল শান্তিপূর্ণভাবে সফল করার আহ্বান জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মীর মো. নাছির উদ্দীন, চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার, এসএম ফজলুল হক, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন প্রমুখ।

ভৈরবেও হরতাল: জেলা বিএনপির সভাপতি কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলমসহ ৫ নেতাকর্মীকে ভৈরবের কমলপুরের একটি বাসা থেকে শুক্রবার গভীর রাতে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। এর প্রতিবাদে আজ ভৈরবে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি।

গ্রেফতার অন্যরা হলেন-নুরুজ্জামান, সাইফুল, মাজাহারুল ও শরীফুলের গাড়ির ড্রাইভার রতন। ৩১ অক্টোবর অবরোধের প্রথম দিন কুলিয়ারচর ও ভৈরবে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষ হয়। এতে দুটি এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে কুলিয়ারচরে গুলিতে কৃষক দল সভাপতি বিল্লাল মিয়া ও রেফায়েত উল্লাহ নিহত হন। ভৈরবে নিহত হন টিয়ারশেলের আঘাতে বিএনপি কর্মী চা দোকানি মো. আশিক মিয়া।

এসব ঘটনায় কুলিয়ারচর থানায় তিনটি ও ভৈরব থানায় একটি মামলা করে পুলিশ। তিন মামলায় শরীফুল আলমসহ ১৩৯ জনের নামোল্লেখ করে ১৮০০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

বগুড়া: অবরোধের শেষ দিন বৃহস্পতিবার শহরতলির বারোপুরে ট্রাকে আগুন, ককটেল বিস্ফোরণ ও যানবাহন ভাঙচুরের ঘটনায় দুটি মামলা হয়েছে। মামলায় ৭৪ জনকে আসামি করা হয়েছে। বিএনপি-জামায়াতের ৪৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ ও র‌্যাব।

নেত্রকোনা ও কলমাকান্দা: কলমাকান্দায় শুক্রবার রাতে নেত্রকোনা জেলা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন লাভলু ও বড়খাপন ইউনিয়ন বিএনপির সদস্য শাহাবুদ্দিনকে আটক করা হয়েছে। এদিকে কেন্দুয়ায় পাঁচ থানায় করা মামলায় ৬৮৯ জনকে আসামি করা হয়েছে। পুলিশ এসব মামলায় চার দিনে বিএনপির ৫২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

রংপুর: হরতাল-অবরোধে নাশকতা সৃষ্টির পাঁয়তারা, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগসহ বিভিন্ন মামলায় পুলিশ অন্তত ৫০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। যাদের বেশির ভাগই রংপুর মহানগর বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পদে

শনিবার সকালে রংপুর মহানগর বিএনপির মিডিয়া সেলের দেওয়া এক বার্তায় এ তথ্য জানান মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ জহির আলম নয়ন।

রাজশাহী: প্রসূতি ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডা. ফাতেমা সিদ্দিকাকে জিজ্ঞাসাবাদ শেষে গ্রেফতার করেছে পুলিশ। নগরীর শাহ মখদুম থানার বড়বনগ্রামের বাসা থেকে শুক্রবার সন্ধ্যায় তাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ২৩ মে শাহ মখদুম থানায় হওয়া একটি নাশকতা মামলায় গ্রেফতার দেখিয়ে শনিবার সকালে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

আরএমপির শাহ মখদুম থানার অফিসার ইনচার্জ (ওসি) ইসমাইল হোসেন জানান, তিনি জামায়াতের সাংগঠনিক তহবিলে বিপুল পরিমাণ অর্থ জোগান দেন বলে অভিযোগ রয়েছে।

খুলনা : খুলনা মহানগরী ও উপজেলার বিভিন্ন থানায় এক সপ্তাহে ১৫টি মামলা হয়েছে। এসব মামলায় আটক করা হয়েছে দেড় শতাধিক বিএনপি নেতাকর্মীকে।

Pin It