বিএনপির ৬ এমপির শপথ না নেওয়ার সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে: কাদের

kader-5b8fe2c8d16b6-5be6e1854b01d-5c598a4d84eed

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংসদ সদস্য হিসেবে শপথ নিতে গণফোরাম থেকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মুকাব্বির খান শেষপর্যন্ত জাতীয় ঐক্যফ্রন্টের বারণ মানবেন না বলেই তার ধারণা। আর বিএনপির ছয়জন এমপির শপথ না নেওয়ার সিদ্ধান্তও কৌশলগত কারণে পরিবর্তন হতে পারে।

মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে দ্বিতীয় দিনের ফরম বিক্রি কার্যক্রমের শুরুতে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন। তিনি বলেন, বিএনপির নেতাকর্মীরা তাদের দল ছাড়তে শুরু করেছেন। তারা এখন কি করবেন সেটা খুঁজে পাচ্ছেন না। দল থেকে পদত্যাগ করছেন, অনেকেই করবেন। এদিকে ঐক্যফ্রন্ট থেকে দু’জন সংসদ সদস্যকে তারা শপথ নিতে বারণ করেছে। শেষপর্যন্ত তারা কী শুনবেন নেতৃত্বের এই বারণ? আমার তো মনে হয় না।

ওবায়দুল কাদের বলেন, ‘ভোটে জয়ী গণফোরামের দুই নেতার সঙ্গে আমার কথা হয়েছে। তাদের বক্তব্য- জনগণ আমাদের ভোট দিয়েছে, আমরা জনগণের হয়ে সংসদে কথা বলতে চাই। এ রকম মনোভাব তাদের মধ্যে আছে। এই অবস্থায় তাদের সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ার সিদ্ধান্ত কার্যকর না-ও হতে পারে।’

তিনি বলেন, বিএনপির ছয়জনের বেলায় কী হবে- সেটা এই মুহূর্তে বলা যাবে না। মির্জা ফখরুল ইসলাম যে নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত হয়েছেন, সেখানকার জনগণের চাপের মুখে কতদিন শপথ না নিয়ে থাকতে পারবেন এটাও ভেবে দেখতে হবে। অথবা কৌশলগত কারণে পরবর্তিতে সিদ্ধান্তের পরিবর্তন হতে পারে।

বিএনপি না এলে উপজেলা পরিষদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে কি-না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থীর অভাব হবে বলে মনে হচ্ছে না। এটা তো জাতীয় নির্বাচন নয়। স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী অনেক থাকবেন। তবে এখানে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার সুযোগ একেবারেই কম। বিএনপি নির্বাচনে না এলেও অনেক দলই নির্বাচন করবে।

তিনি বলেন, বিএনপি নির্বাচনে আসবে না- এটা দলীয়ভাবে তারা বলেছে। কিন্তু ঢাকা উত্তর দক্ষিণ সিটি নির্বাচনে কাউন্সিলর পদে তাদের ওয়ার্ড পর্যায়ের অনেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন। কাউন্সিলরের দলীয় প্রতীক নেই, কিন্তু তারা একেবারে মাঠে নেই এ কথা বলা যাচ্ছে না। এখন উপজেলা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিতে পারেন, দিলে অবাক হবার কিছু নেই। আমাদের সবকিছুই মাথায় আছে, মাথায় রাখতে হচ্ছে। রাজনীতিতে এসব কৌশল ও কূটকৌশল থাকে। সবাই সবারটাই মাথায় রাখে। বিএনপি এমন কী করতে পারে- সেটাও আমরা মাথায় রাখছি। তারা প্রকাশ্যে মাঠে না থাকলেও ভেতরে ভেতর মনোনয়ন পত্র জমা দিচ্ছেন।

Pin It