বেনিনে জ্বালানি ডিপোতে বিস্ফোরণে ৩৫ জনের প্রাণহানি

1695555676.benin

বেনিনে একটি জ্বালানি ডিপো বিস্ফোরিত হয়ে অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শী ও কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

বিস্ফোরণের ফলে কালো ধোঁয়ার কুণ্ডলী তৈরি হতে দেখা যায়।

শনিবার এই দুর্ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দারা বলছেন, ওই ডিপোতে পাচার করা জ্বালানি রাখা হত। এর অবস্থান নাইজেরিয়া সীমান্তের কাছে সেমে পোদজি শহরে। গাড়ি, মোটরসাইকেল, তিন চাকার ট্যাক্সি এখান থেকে জ্বালানি মজুত করতে আসত।

প্রসিকিউটর আবদোবাকি আদম-বোঙ্গল এই বিবৃতিতে জানান, আগুনে দোকানটি পুড়ে যায়। প্রাথমিক মূল্যায়নে দেখা যায়, এক শিশুসহ অন্তত ৩৫ জনের প্রাণহানি ঘটেছে।

বিবৃতিতে বলা হয়, প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্ভবত গ্যাসোলিনের ব্যাগ খালি করার সময় আগুনের সূত্রপাত হয়েছিল।

এই বিস্ফোরণের ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানান প্রসিকিউটর।

এই বিস্ফোরণের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। আল জাজিরার যাচাই করা একটি ভিডিওতে দেখা যায়, কালো ধোঁয়ার কুণ্ডলী এবং আগুনের শিখা উপরের দিকে ছড়িয়ে পড়ছে। আশপাশে লোকজন নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে এই দৃশ্য দেখছে।

বেনিনের স্বরাষ্ট্রমন্ত্রী আলাসানে সেইদু বলেন, এই আগুনের কারণ পাচার করা জ্বালানি। অগ্নিকাণ্ডে যারা মারা গেছেন, তাদের দেহ বাজেভাবে পুড়ে গেছে।

তেল উৎপাদক নাইজেরিয়ার সঙ্গে লাগোয়া বেনিন সীমান্তে জ্বালানি চোরাচালান অনেকটা সাধারণ বিষয়। অবৈধ শোধনাগার, জ্বালানি ডাম্প এবং পাইপলাইনগুলো সীমান্ত শহরগুলোতে ছড়িয়ে রয়েছে, যা কখনও কখনও আগুনের কারণ হয়ে দাঁড়ায়।

Pin It