‘মুজিব’ বায়োপিকের একমাত্র গান অন্তর্জালে (ভিডিও)

mujib-3-58fc5dadc376e9f4e9b0dcf727bd1ba9-a41e15b0a1246dad903fa71b39024cb5

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা। আগামী ১৩ অক্টোবর (শুক্রবার) মুক্তি পাচ্ছে বহুল প্রতীক্ষিত ছবিটি। এরমধ্যে মুক্তি পেয়েছে ট্রেলার। তারও আগে পোস্টার।

যদিও এবারই প্রথম, ছবিটিকে ঘিরে চারদিকে ফুটছে প্রশংসার বাণী। কারণ, বৃহস্পতিবার রাতে প্রকাশ হয়েছে ছবিটির একমাত্র গান ‘অচিন মাঝি’। গানটির মন্তব্যের ঘরে ঢুকে লোকে তো বলছে, এই গানটির কথা-সুর-কণ্ঠ এবং দৃশ্যের সমন্বয় নাকি ট্রেলারের চেয়েও সমৃদ্ধ হয়েছে। বলা যেতে পারে, গানটি প্রকাশ করে ছবিটি মূলত মুক্তির আলোচনায় প্রবেশ করলো ভালোভাবেই। প্রশংসিত হচ্ছেন গান সংশ্লিষ্টরা।

জাহিদ আকবরের সমৃদ্ধ গীতরচনা আর শান্তনু মৈত্রর লোকঘরানার সুর মূলত এই গানটির প্রাণ। যাতে কণ্ঠ দিয়েছেন রথিজিৎ ভট্টাচার্য। গানের কথা ঢাকা থেকে নেওয়া হলেও পুরো গানটি নির্মাণ হয়েছে মুম্বাই স্টুডিওতে। গানটির কথার সঙ্গে এর নানান দৃশ্যে বঙ্গবন্ধুরূপে আরিফিন শুভর উপস্থিতি দর্শকদের আবেগাক্রান্ত করে তুলছে। আগ্রহ সৃষ্টি করছে পুরো সিনেমাটি দেখার।

‘অচিন মাঝি’ গানটি অন্তর্জালে প্রকাশ হয় ৫ অক্টোবর রাতে। এটি প্রসঙ্গে গীতিকবি জাহিদ আকবর বলেন, ‘নিশ্চয়ই আনন্দ লাগছে। অবশেষে গানটি প্রকাশ হলো। সবচেয়ে বড় বিষয়, একজন বাংলাদেশী হিসেবে এটা তো আমার জন্য সর্বোচ্চ গৌরবের বিষয়। কারণ বঙ্গবন্ধুর বায়োপিকে আমি লিখতে পেরেছি। এরজন্য সংশ্লিষ্ট সকলকে জানাই কৃতজ্ঞতা।’

জানা গেছে ‘মুজিব’ বায়োপিক-এ এটাই একমাত্র গান।

ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। ফজিলাতুননেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ, টিক্কা খান চরিত্রে জায়েদ খান প্রমুখ।

এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

গত ৩১ জুলাই সেন্সর বোর্ড সদস্যরা সিনেমাটি দেখে আনকাট ছাড়পত্র দেন।

বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এ বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়; আর শেষ হয় ১৮ ডিসেম্বর বাংলাদেশে।

Pin It