রসিকে শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত প্রার্থীরা

download (4)

আর মাত্র দুদিন পরেই রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ভোটগ্রহণ হবে। আজ মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার। শেষ মুহূর্তের প্রচারে জমে উঠেছে নির্বাচনি মাঠ। বিভিন্ন স্থানে তীব্র শীত উপেক্ষা করে পথসভা ও গণসংযোগে ব্যস্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা।

প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত তারা পাড়া-মহল্লা, হাটবাজার চষে বেড়াচ্ছেন। বসে নেই প্রার্থীর আত্মীয়স্বজনর ও শুভাকাঙ্ক্ষীরাও। ভোটারদের আকৃষ্ট করতে ডিজিটাল মাধ্যমেও চলছে ব্যাপক প্রচার। এদিকে নির্বাচনি আচরণবিধি অমান্য করায় ১৫নং ওয়ার্ড কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন নয়জন। এরমধ্যে ভোটের মাঠে লাঙ্গল প্রতীক ও ব্যক্তি জনপ্রিয়তায় এগিয়ে আছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভবনা রয়েছে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়ার। তবে আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে তৃণমূলের বেশিরভাগ নেতাকর্মীর সম্পৃক্ততা না থাকায় ভোটে এর প্রভাব পড়তে পারে।

অন্যদিকে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান মিলন ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আমিরুজ্জামান পিয়ালও প্রতিদ্বন্দ্বিতার আভাস দিচ্ছেন। গত দুদিন ধরে ইসলামী আন্দোলনের প্রার্থীর পক্ষে নগরীতে বেশ কয়েকটি পথসভা করেছেন দলটির কেন্দ্রীয় আমির ও চরমোনাই পির মুফতি রেজাউল করিম। এছাড়া বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী আবু রায়হান, খেলাফত মজলিসের প্রার্থী তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাসদের শফিয়ার রহমান, জাকের পার্টির খোরশেদ আলম খোকন ও স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান নিজ নিজ অবস্থান থেকে প্রচারণা চালাচ্ছেন। নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর ৬৮ জন এবং সাধারণ কাউন্সিলর ১৮৩ জনসহ ২৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শুক্র ও শনিবার রংপুর সিটির ওয়ার্ডে ওয়ার্ডে মক ভোট অনুষ্ঠিত হয়েছে। ইভিএমে ভোট দেওয়ার এই শিখন কার্যক্রমে প্রতিটি ওয়ার্ডে একটি করে কেন্দ্র স্থাপন করা হয়েছে। শিখন কার্যক্রমে ভোটাররা ইভিএমে ভোটদান সম্পর্কে স্বচ্ছ ধারণা পেয়েছেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ২৭ ডিসেম্বর ভোটের দিন সবগুলো কেন্দ্রে ইভিএমে নির্বাচন হবে। এজন্য রংপুরে ৩ হাজারের বেশি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চলে এসেছে। প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজও শেষ দিকে। নির্বাচনে মাঠে থাকবেন ৪৯ জন ম্যাজিস্ট্রেট। ইতোমধ্যে নগরীর ৩৩টি ওয়ার্ডে ১৬ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে ২৫ ডিসেম্বর থেকে পাঁচ দিন আগ্নেয়াস্ত্রসহ চলাচল নিষিদ্ধ করা হয়েছে। নির্বাচনি এলাকায় আজ রাত ১২টা থেকে ২৮ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

ভোটারদের ভালোবাসায় সিক্ত মোস্তফা : শনিবার নগরীর স্টেশন রোডের জীবন বিমা মোড়, প্রেস ক্লাব, জাহাজ কোম্পানির মোড়, পায়রা চত্বর, সেন্ট্রাল রোড, বেতপট্টি, দেওয়ানবাড়ী রোড ও স্বর্ণপট্টি এলাকায় গণসংযোগ করেন মোস্তাফিজার রহমান মোস্তফা। এসময় বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়ী ও ভোটাররা তাকে আগাম ফুলেল শুভেচ্ছা জানান এবং মিষ্টি মুখ করান। ভোটারদের ব্যাপক উচ্ছ্বাস আর কর্মীদের উল্লাসে মুগ্ধ মোস্তফা। এসময় তিনি বলেন, সব প্রার্থী যদি এভাবে চলতে পারত, তাহলে একটা উৎসবমুখর পরিবেশ হতো। একটা ব্যতিক্রমী নির্বাচন হতো। আমি একাই মাঠ গরম করছি। আমি মনে করি যে, আল্লাহর রহমতে ২৭ ডিসেম্বর লাঙ্গলের বিজয় সুনিশ্চিত।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান, মহানগর কমিটির সাধারণ সম্পাদক ও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক এসএম ইয়াসির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা জাপার সদস্য সচিব হাজী আব্দুর রাজ্জাক, সহসভাপতি লোকমান হোসেন, সহসভাপতি জাহেদুল ইসলাম, কেন্দ্রীয় নেতা হাসিবুল হাসান জয়, নির্বাচন পরিচালনা কমিটির আইন সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ ফারুক আলম, জাতীয় যুব সংহতি রংপুর জেলার সভাপতি হাসানুজ্জামান নাজিম, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও জেলা জাপার সাধারণ সম্পাদক স্বপ্ন চৌধুরী, নীলফামারী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদত সাজ্জাদ পারভেজ, গোবিন্দগঞ্জ উপজেলা জাপার সভাপতি মশিউর রহমান, জাতীয় যুব সংহতি রংপুর মহানগর সভাপতি শাহিন হোসেন জাকির, মহানগর জাতীয় ছাত্র সমাজের সভাপতি ইয়াসিন আরাফাত আসিফ, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি রংপুর মহান আহ্বায়ক মো. ফারুক হোসেন মণ্ডল, সদস্য সচিব মাসুদ রানা বিপু, স্বেচ্ছাসেবক পার্টি রংপুর জেলার সদস্য সচিব মো. নাজমুল হুদা লাবলু, জাতীয় অটো শ্রমিক পার্টি রংপুর মহানগর সভাপতি তসলিম উদ্দিন প্রধান উচ্ছল, সাধারণ সম্পাদক মাসুদার রহমান মিলন, জাতীয় সাংস্কৃতিক পার্টি রংপুর মহানগর সভাপতি লিজা প্রমুখ।

এদিকে নৌকার প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া আওয়ামী লীগের সম্মেলনে যোগ দিতে ঢাকায় যাওয়ায় তার কমী-সমর্থকরা তার পক্ষে প্রচার চালিয়েছেন।

ভোটাররা চমক দেখাবেন-স্বতন্ত্র মেয়র প্রার্থী মিলন : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে চমক দেখাবেন ভোটাররা-এমন মন্তব্য করেছেন হাতি প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন। শনিবার দুপুরে প্রেস ক্লাব চত্বরে গণসংযোগে সাংবাদিকদের তিনি একথা বলেন। মিলন বলেন, নগরবাসী জেগেছে। তারা এবার দুর্নীতির বিরুদ্ধে জিততে চায় বিধায় চারদিকে ভোটারদের মাঝে হাতি প্রতীকের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

কাউন্সিলর প্রার্থীকে জরিমানা : আচরণবিধি ভঙ্গ করায় ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুকে ১০ হাজার টাকা জরিমানা করেছে নির্বাচন কমিশন। শনিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

যুবদল নেতা বহিষ্কার : দলীয় সিদ্ধান্ত অমান্য করে মহানগর যুবদলের সাধারণ সম্পাদক লিটন পারভেজ রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে অংশ নিচ্ছেন। তাকে বিএনপির শীর্ষ পর্যায় থেকে নির্বাচন থেকে সরে আসার জন্য বারবার বলার পরও নির্বাচনে অংশ নেওয়ায় যুবদল থেকে বহিষ্কার করা হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনামা শুক্রবার জারি করা হয়।

Pin It