রাজাকারের তালিকা থেকে নাম প্রত্যাহার চেয়ে আবেদন টিপুর

arif-5dfa3e4b92d8c

স্বাধীনতাবিরোধীদের তালিকা থেকে নাম প্রত্যাহার ও বাতিল চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু তিন মন্ত্রণালয়ে আবেদন করেছেন।

মঙ্গলবার স্বরাষ্ট্র, আইন ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে পৃথক এ আবেদন করা হয়। বুধবার যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের বলেন, বিজয় দিবসের আগের দিন ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজাকারদের তালিকায় রাজশাহী অংশে অ্যাডভোকেট মো. গোলাম আরিফের নাম প্রকাশিত হয়েছে। আইন ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়কে এ তালিকাটি সংশোধন, বাতিল ও প্রত্যাহার করতে বলা হয়েছে। পাশাপাশি যেসব তথ্য-উপাত্তের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তার অনুলিপি চাওয়া হয়েছে।

১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ জন ‘রাজাকারের’ ওই তালিকা প্রকাশ করে। সেখানে বরিশাল, বরগুনা, রাজশাহী, বগুড়া ও ঝালকাঠি জেলার মুক্তিযোদ্ধা শহীদ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও একাত্তরের আওয়ামী লীগ নেতাদের কয়েকজনের নাম থাকায় ব্যাপক ক্ষোভ ও হতাশা দেখা দেয়। কোথাও কোথাও বিক্ষোভও হয়।

একুশে পদকপ্রাপ্ত গোলাম আরিফ টিপুর স্বাক্ষরে মন্ত্রণালয়ে পাঠানো আবেদনে বলা হয়েছে, তালিকায় তার নাম যুক্ত থাকায় তিনি হতবাক, বিস্মিত, মর্মাহত ও অপমানিত। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সীমাহীন অযত্ন ও পরীক্ষা-নিরীক্ষা না করে অত্যন্ত অবহেলার সঙ্গে এ তালিকা প্রচার-প্রকাশ করেছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কাছে তিনি দ্রুত ভুল সংশোধন করে তার নাম এ তালিকা থেকে বাতিল ও প্রত্যাহার করে প্রজ্ঞাপন দিয়ে গণমাধ্যমে প্রচার ও প্রকাশ করার আবেদন করেছেন।

Pin It