রায়গঞ্জে ব্রিজ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন উত্তরের ৯ জেলার

Raigonj-Bridg-5dfb9cbd26aad

সিরাজগঞ্জের রায়গঞ্জের ভুইয়াগাঁতী পুরাতন ব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের ৯ জেলার সঙ্গে সরাসরি যান চলাচল বিচ্ছিন্ন হয়ে আছে। গত এক সপ্তাহ ধরে ঝুঁকিপূর্ণ ব্রিজটি দেবে যাওয়ায় বুধবার সন্ধ্যায় এটি পরিত্যক্ত ঘোষণা করে সড়ক ও জনপথ বিভাগ। ব্রিজটির পাশ দিয়ে বাইপাস সড়ক নির্মাণ শুরু হলেও কাজ সম্পূর্ণ না হওয়ায় এই মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে অনেকটা ঘুরে আঞ্চলিক পথে ঢাকার যানবাহন উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় প্রবেশ করেছে। এতে দীর্ঘ সময় লাগায় দুর্ভোগে পড়েছেন হাজার হাজার যাত্রী।

গাড়িচালকরা জানান, বিভিন্ন আঞ্চলিক রাস্তা দিয়ে চলাচল করতে তাদের পৌর টোলসহ অতিরিক্ত জ্বালানি খরচ বাড়ছে। ঘুড়কা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিল্লর রহমান সরকার জানান, বুধবার রাত থেকে যানবাহন বিভিন্ন রুটে চলাফেরা করতে দেখা গেলেও ভুইয়াগাঁতী বাসস্ট্যান্ড এলাকায় কোনো গাড়ি দেখা যায়নি। এ এলাকার সাধারণ মানুষ ছোট ছোট যানবাহনে বিভিন্ন জায়গায় চলাচল করছে। তিনি দ্রুত ব্রিজ এবং বাইপাস সড়ক নির্মাণের দাবি জানান।

ঢাকা-বগুড়া মহাসড়কে চার লেনের কাজ শুরু হয়েছে বেশ কিছুদিন আগে। প্রায় ৭০ বছর আগের পুরোনো এই ব্রিজের পাশ দিয়ে আর একটি নতুন ব্রিজের পাইলিংয়ের সময় পুরোনো ব্রিজের নিচ থেকে মাটি সরে যায়। বর্তমানে ব্রিজটির পাটাতন ৫-৬ ইঞ্চি দেবে গেছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি আকতারুজ্জামান জানান, ঝুঁকি এড়াতে সড়ক বিভাগ মহাসড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন। বর্তমানে যানবাহনগুলো চলছে সিরাজগঞ্জ টু রায়গঞ্জ, বগুড়া ধুনট হয়ে কাজীপুর দিয়ে।

এদিকে উত্তরাঞ্চলের সংবাদপত্রের এজেন্টরা জানিয়েছেন, ব্রিজটি বন্ধ থাকায় ঢাকা থেকে উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় বিশেষ করে রংপুর ও দিনাজপুরে পত্রিকা পৌঁছাতে দেরি হচ্ছে। সময় মতো পত্রিকা না আসায় পাঠকও ধরা যাচ্ছে না।

Pin It