লোভের আগুনে আর প্রাণহানি নয়: তথ্যমন্ত্রী

hassan-5c4aefa7c243e-5c9e489ce09b6

বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় দেশের ভবন মালিকদের সতর্ক করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, লোভের আগুনে পুড়ে আর যেন নিরীহ প্রাণের মৃত্যু না ঘটে।

শুক্রবার সেগুনবাগিচার শিল্পকলা একাডেমি মিলনায়তনে ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডব্লিউসিসি)-বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধনী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ভবনটি তৈরিতে নির্মাণ বিধি (বিল্ডিং কোড) অনুসরণ করা হয়নি। অনুমোদন ছাড়াই কয়েক তলা তৈরি করা হয়েছে। এ ভবনে বিধি অনুযায়ী অগ্নিনির্বাপণ ব্যবস্থাও ছিল না। অর্থাৎ মালিকের লোভের আগুনে পুড়ে হতাহত হয়েছে নিরীহ মানুষ। এর পুনরাবৃত্তি যেন না হয়, সে বিষয়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, তৈরি পোশাক শিল্পে জিএসপি সুবিধা বাতিলের পরও বাংলাদেশ এ খাতে প্রবৃদ্ধি অটুট রেখেছে। চীন আজ আমাদের প্রতিযোগী। এর মূল কারণ দুটি- একটি হচ্ছে আমাদের উৎপাদন দক্ষতা, আর অন্যটি আমাদের বায়িং হাউসগুলোর যোগাযোগ দক্ষতা। অর্থাৎ শুধু উৎপাদন দক্ষতা থাকলেই হবে না, প্রয়োজন যোগাযোগে দক্ষতাও।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেন, গত দশ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিস্ময়কর উন্নয়নের পথে এগিয়েছে। এ সময় মানুষের মাথাপিছু আয় তিনগুণ বৃদ্ধি পেয়ে প্রায় দুই হাজার ডলারে পৌঁছেছে। উচ্চপ্রবৃদ্ধির হার অব্যাহত রাখা পৃথিবীর প্রথম পাঁচটি দেশের অন্যতম বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটি আজ খাদ্য রফতানি করছে।

ডব্লিউসিসির বাংলাদেশ চ্যাপ্টারের নির্বাহী কমিটির সভাপতি এএসএম আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পাবলিক রিলেশনস কাউন্সিল অব ইন্ডিয়ার (পিআরসিআই) চিফ মেন্টর অধ্যাপক গোলাম রহমান, পিআরসিআইর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান বিএন কুমার, ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক বিকে সাহু, কলকাতা চ্যাপ্টারের চেয়ারম্যান বিশ্বজিৎ দাস প্রমুখ। সমাপনী বক্তব্য দেন ডব্লিউসিসি বাংলাদেশ চ্যাপ্টারের মহাসচিব আবীর শ্রেষ্ঠ।

Pin It