শান্তিচুক্তির মূল বিষয়গুলো এখনও বাস্তবায়ন হয়নি: সন্তু লারমা

sontu-larma-5d45a23ce1d92

বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২১ বছর চলে গেলেও এর মূল বিষয়গুলো এখনও বাস্তবায়িত হয়নি। চুক্তি বাস্তবায়নে সময়সূচি ভিত্তিক কর্মপরিকল্পনা চান এই আদিবাসী নেতা।

আন্তর্জাতিক আদিবাসী দিবসকে সামনে রেখে শনিবার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সন্তু লারমা এসব কথা বলেন। ৯ আগস্ট বিশ্বজুড়ে এই দিবসটি পালন করা হয়। আন্তর্জাতিক প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশে এবার দিবসটির প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’। দিবসটি পালনে ৫ আগস্ট থেকে ঢাকাসহ বিভিন্ন জেলায় নানা কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছে আদিবাসী ফোরাম।

সংবাদ সম্মেলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর ভাষা সংরক্ষণে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি এবং মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশে জাতীয় পর্যায়ে একটি আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি প্রতিষ্ঠা, রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালনসহ ১৩টি দাবি জানিয়েছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সন্তু লারমা বলেন, এখন পর্যন্ত পাঁচটি ভাষায় প্রাথমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। কিন্তু কোথাও আলাদাভাবে এই ভাষার জনগোষ্ঠীর মধ্য থেকে শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। সংগঠনের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, জাতিসংঘ ঘোষিত অন্যান্য দিবস পালন করা হলেও আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় না। এ দিবসটিও রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সহসভাপতি অজয় মৃ, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনোক্র্যাট সদস্য জান্নাত ফেরদৌসী প্রমুখ।

Pin It