শিক্ষার্থীদের মানবিক গুণের বিকাশ ঘটাতে হবে: শিক্ষামন্ত্রী

dipu-moni-5dfa51e80c91a

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোকে একদিকে যেমন দক্ষ ও যোগ্য নাগরিক তৈরি করতে হবে, তেমনি তাদের মানবিক গুণাবলি ও সৃজনশীলতার বিকাশ ঘটাতেও সক্ষম হতে হবে। শিক্ষাঙ্গন ও শিল্পের মধ্যে সমন্বয় ঘটাতে পারলে স্নাতকদের ও চাকরিদাতাদের পারস্পরিক প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যেও দূরত্ব ঘুচে যাবে। বুধবার সকালে রাজধানীর নটর ডেম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, এটা আজ স্পষ্ট যে, শিক্ষাঙ্গনকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, উগ্রবাদ এবং যে কোনো ধরনের নির্যাতন, নিপীড়ন মুক্ত রাখতে শিক্ষার্থী, শিক্ষক, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সরকার ও অভিভাবকদের সজাগ, সতর্ক ও সক্রিয় থাকতে হবে। সমন্বিত উদ্যোগ নিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেন হয়ে ওঠে জ্ঞান, বিজ্ঞান, সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া ও সুকুমার বৃত্তি চর্চার পীঠস্থান।

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. এফ আর পেট্রিক ডি জেফনির সভাপতিত্বে অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন কিংস কলেজ ইউএসএর প্রেসিডেন্ট ড. এফআর থমাস জে. ও হারা। সমাবর্তনে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকার আর্চ বিশপ এইচ ইএম কার্ডিনাল পেট্রিক ডি রোজারিও।

বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করে আরও উন্নয়ন করা হবে। এ শিক্ষাকে করা হবে গতিশীল। যে শিক্ষা লাভ করে একজন শিক্ষার্থী যথাযথ ধর্মীয় জ্ঞান অর্জন, দুনিয়া ও আখেরাতের কামিয়াবি এবং দেশপ্রেমিক, মানবতাবাদী যথাযথ মানুষ হিসেবে গড়ে উঠতে পারে।

তিনি বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব আরবি ভাষা দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ।

আলোচনা সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এসএম এহসান কবীর। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার এএস মাহমুদ।

এর আগে বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগীদের ফাজিল (পাস) ‘ক’, ফাজিল (অনার্স) ‘খ’ ও কামিল মাস্টার্স ‘গ’ তিনটি ভাগে ভাগ করা হয়। ‘ক’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন কুমিল্লার বুড়িচং উপজেলার কোরপাই কাকিয়াচর ইসলামী ফাজিল মাদ্রাসার ফাজিল (পাস) দ্বিতীয় বর্ষের ছাত্র তাওহিদুল ইসলাম।

‘খ’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন কক্সবাজারের মহেশখালী উপজেলার ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার ফাজিল (অনার্স) প্রথম বর্ষের ছাত্রী আফরোজা তাবাচ্ছুম এবং ‘গ’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন সুনামগঞ্জের ছাতক উপজেলার জামেয়া রাহমানিয়া তায়ীদুল ইসলাম ফতেহপুর কামিল মাদ্রাসার ছাত্র মোহাম্মদ মুশফিকুর রহমান মাশুক।

Pin It