শিগগিরই দেশে যক্ষ্ণার ওষুধ তৈরি হবে: স্বাস্থ্যমন্ত্রী

jahid-malek-5ca62aafbd616

শিগগিরই বাংলাদেশে যক্ষ্ণা রোগের ওষুধ তৈরি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সরকারি ওষুধ প্রস্তুতকারী সংস্থা এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) একটি নতুন প্ল্যান্ট তৈরি করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ৭০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্ল্যান্টটিতে যক্ষ্ণার ওষুধ তৈরির পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, সরকার স্বাস্থ্য খাতে সমতা আনতে কাজ করে যাচ্ছে। কেউ স্বাস্থ্যসেবার বাইরে থাকবে না। মন্ত্রী বলেন, দেশের সরকারি হাসপাতালগুলোতে প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্নার খোলা হবে। সেখান থেকে প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়া হবে।

জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠা দিবস হিসেবে প্রতিবছর ৭ এপ্রিল বিশ্বব্যাপী যথাযোগ্য মর্যাদায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালন হয়। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘সমতা ও সংহতি নির্ভর সার্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- জাতীয় পর্যায়ে উদ্বোধন অনুষ্ঠান, সেমিনার, ক্রোড়পত্র প্রকাশ, আলোচনা অনুষ্ঠান, সড়কদ্বীপ সজ্জিতকরণ ও জারি গান। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিবসটির উদ্বোধন অনুষ্ঠান হবে। এ ছাড়া জেলা ও উপজেলায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, বাবলু কুমার সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

Pin It