শুদ্ধি অভিযান সুশাসনে সহায়ক হলেও যথেষ্ট নয়: ড. আকবর আলি খান

dr-5da1feed1b5be

দুর্নীতির বিরুদ্ধে চলমান শুদ্ধি অভিযানে জনমনে আশার সঞ্চার হলেও সুশাসন প্রতিষ্ঠায় এ অভিযান যথেষ্ট নয় বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান। তিনি বলেন, এ অভিযান সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে পরিণত হলেই কেবল সফলতা আসবে। ফলে শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে কি-না, এ বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে। অভিযান কতদিন চলবে, কত বছরে সফল হবে; ৬ মাস না ৬ বছর, না ১০ বছর চলবে- এ বিষয়ে কোনো নিশ্চয়তা নেই।

শনিবার চলমান শুদ্ধি অভিযান নিয়ে ‘ইউসিবি পাবলিক পার্লামেন্ট’ শিরোনামে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় ড. আকবর আলি খান এসব কথা বলেন।

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে প্রতিযোগিতা অনুষ্ঠানটি রাজধানীর তেজগাঁওয়ের বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) মিলায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। প্রতিযোগিতায় লালমাটিয়া মহিলা কলেজকে হারিয়ে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া বিজয়ী হয়।

আকবর আলি খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুদ্ধি অভিযান পরিচালনার মাধ্যমে দেশের মানুষের মনে যে আশা জাগিয়েছেন; আশা করি, তিনি সেটাকে সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে রূপান্তরিত করবেন। একই সঙ্গে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমের দুষ্টদের দমন করে শিষ্টদের পালন করবেন। যতক্ষণ সুশাসন নিশ্চিত না হবে, ততক্ষণ পর্যন্ত দুর্নীতি, অরাজকতা, আইনের লঙ্ঘনসহ অজস্র সমস্যা চলতেই থাকবে। আর এ সমস্যা থেকে বের হয়ে আসার একমাত্র উপায় হলো সুশাসন প্রতিষ্ঠা করা।

বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ড খুবই দুঃখজনক আখ্যায়িত করে আকবর আলি আরও বলেন, হত্যাকারীদের শুধু বহিস্কার বা কারাগারে পাঠালেই আমরা সন্তুষ্ট হতে পারি না। দ্রুতবিচারের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যেন এ ধরনের ঘটনা না ঘটে, সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, শুদ্ধি অভিযানে অবৈধ ক্যাসিনো সম্রাটদের গ্রেফতার করা হলেও তাদের গডফাদারদের দৃশ্যমান বিচার এখনও নিশ্চিত হয়নি। বিভিন্ন সেক্টরের গডফাদারদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

Pin It