শেখ হাসিনা ‘মাল্টি স্টেকহোল্ডার প্যানেল’ শীর্ষক অনুষ্ঠানে সহসভাপতিত্ব করেন

5ec5bbfb674719eada77446bb5e339d9-5d89031a8f9fe

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে আট দিনের সরকারি সফরে গত রোববার (স্থানীয় সময়) বিকেলে আবুধাবি হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের বার্ষিক এ অধিবেশনে ভাষণ দেবেন। সফরকালে ২৪ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইতিহাদ এয়ারলাইনসের একটি বিমান প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে (স্থানীয় সময়) বিকেল ৪টা ২০ মিনিটে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান।

একটি সুশোভিত মোটর শোভাযাত্রাসহকারে প্রধানমন্ত্রীকে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্র সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন। হোটেলে পৌঁছালে নিউইয়র্কের স্থানীয় আওয়ামী লীগ নেতারা প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

২৩ সেপ্টেম্বর (স্থানীয় সময়) শেখ হাসিনার স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে কো-চেয়ার হিসেবে জাতিসংঘ ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলের (ইসিওএসওসি) ইউনিভার্সাল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠকের সমান্তরাল বহুপক্ষীয় প্যানেল বৈঠক পরিচালনা করার কথা।

২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী মিশন ও ওআইসি সচিবালয় আয়োজিত মিয়ানমারে রোহিঙ্গাদের অবস্থার ওপর উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দেবেন।

২৫ সেপ্টেম্বর ট্রাস্টিশিপ কাউন্সিলে টেকসই উন্নয়ন (এসডিজি সম্মেলন) শীর্ষক উচ্চপর্যায়ের রাজনৈতিক ফোরামে ‘লোকালাইজিং দ্য এসডিজিস’–এ কো-মডারেটরের দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী।

২৬ সেপ্টেম্বর একই হোটেলে ইক্সোনমোবিল এলএনজি মার্কেট ডেভেলপমেন্ট ইনকরপোরেটেডের চেয়ারম্যান এলেক্স ভি ভলকোভ, ইউনেসকোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটস ও আইসিসি প্রসিকিউটর ফাতোউ বেনসোউদার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

২৭ সেপ্টেম্বর, জাতিসংঘ সদর দপ্তরের ১ নম্বর কনফারেন্স রুমে শেখ হাসিনা বাংলাদেশের স্থায়ী মিশন আয়োজিত ‘সাসটেইনেবেল ইউনিভার্সাল হেলথ কভারেজ: কমপ্রেহেনসিভ প্রাইমারি কেয়ার ইনক্লুসিভ অব মেন্টাল হেলথ অ্যান্ড ডিজঅ্যাবিলিটিজ’ শীর্ষক একটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি একই দিন সাধারণ পরিষদের বার্ষিক সাধারণ বিতর্কে ভাষণ দেবেন।

২৮ সেপ্টেম্বর, শেখ হাসিনা নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে প্রেস ব্রিফিং করবেন ও নিউইয়র্কের হোটেল ম্যারিয়ট মারকুইসে বাংলাদেশি কমিউনিটি আয়োজিত এক অভ্যর্থনায় যোগ দেবেন।

২৯ সেপ্টেম্বর (স্থানীয় সময়) রাত ৯টায় প্রধানমন্ত্রী ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্ক থেকে আবুধাবি হয়ে ঢাকার উদ্দেশে রওনা দেবেন এবং ১ অক্টোবর ভোরে ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

Pin It