শেষটা রাঙিয়ে রাখার স্বপ্ন

বিশ্বকাপে আজ শেষ লড়াইয়ে নামছে বাংলাদেশ। ১৯৯২ বিশ্বকাপের চ্যাম্পিয়ন পাকিস্তানের সঙ্গে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে।

image-68177-1562276037

আট ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই সেমিফাইনালের লড়াই থেকে ছিটকে পড়েছে মাশরাফির দল। আজ পাকিস্তানকে হারালেও এই বিশ্বকাপে আর সামনের দিকে যাওয়ার সুযোগ নেই টাইগারদের। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিশ্বকাপের সূচনা করলেও পরের দিকে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো বড়ো প্রতিপক্ষকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখে পাকিস্তান।

বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডস দৃঢ়তার সঙ্গেই বলেছেন, ‘পাকিস্তানকে হারানোর জন্যই আজ মাঠে নামবে বাংলাদেশ। জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। জয় দিয়েই শেষ করতে চাই আমরা।’ লর্ডসের আজকের ম্যাচটি আরো এক কারণে গুরুত্বপূর্ণ হয়ে থাকবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফির জন্য। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ লর্ডসেই বিশ্বকাপ ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের এই মহানায়ক।

পাকিস্তানের সঙ্গে ম্যাচের কথা বললেই চোখের সামনে ভেসে আসে ১৯৯৯ বিশ্বকাপে নর্দাম্পটনের সেই ম্যাচটির দৃশ্য। বিশ্বকাপে দুই দেশের একমাত্র লড়াইয়ে বাংলাদেশ জিতেছিল ৬২ রানে। আকরাম খানের ৪২ ও শাহরিয়ার হোসেনের ৩৯ রানে ভর দিয়ে বাংলাদেশ ২২৩ রানের সাদামাটা পুঁজি সংগ্রহ করে। জবাবে ৪৪.৩ ওভারে পাকিস্তানের ইনিংস গুটিয়ে যায় ১৬১ রানে। খালেদ মাহমুদ সুজন তিনটি উইকেট নিয়েছিলেন।

২০১৫ সালের পরে পাকিস্তানের সঙ্গে পাঁচটি ওডিআই খেলে একটিতেও হারেনি বাংলাদেশ। এর মধ্যে তিনটিতে জয়ী হয় ওই বছরের জুনে দেশের মাটিতে তিন ম্যাচ সিরিজে। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর গত বছরের সেপ্টেম্বরে আবুধাবিতে এশিয়া কাপে পাকিস্তানকে ৩৭ রানে হারিয়েছিল টাইগাররা। দুই দেশ এ পর্যন্ত ৩৬টি ওডিআই ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৩১বারই জিতেছে পাকিস্তান। বাংলাদেশ জিতেছে মাত্র ৫টি ম্যাচ। ম্যাচ জয়ের পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় আজ ফেবারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশের এবারের পারফরম্যান্স নিয়ে বিশ্বকাপ জুড়েই আলোচনা হয়েছে। এ পর্যন্ত তিনটি ম্যাচ তারা জিতেছে দাপট দেখিয়ে। আর যে চারটি ম্যাচে তারা হেরেছে, সেই দলগুলো এবারের সেমিফাইনালিস্ট। তবে হেরে গেলেও ওভালে নিউজিল্যান্ডের সঙ্গে দ্বিতীয় ম্যাচটা নিয়ে বাংলাদেশের আক্ষেপ থেকে যাবে বহু দিন। বৃষ্টির কারণে পণ্ড হয়ে যাওয়া শ্রীলঙ্কা ম্যাচে পয়েন্ট ভাগাভাগিও বাংলাদেশের জন্য কষ্টের স্মৃতি হয়ে থাকবে।

আজ লর্ডসে বাংলাদেশের বোলারদের মাথাব্যথার কারণ হতে পারেন পাকিস্তানের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নামা বাবর আজম। এজবাস্টনে নিউজিল্যান্ডের সঙ্গে অনবদ্য শতক উপহার দিয়েছিলেন তিনি। তবে পাকিস্তানি ব্যাটসম্যানদের রানের গতি নিয়ন্ত্রণে লর্ডসে আজ ভয়ংকর হয়ে উঠতে পারেন কাটার মাস্টার মোস্তাফিজ। এজবাস্টনে বেপরোয়া হয়ে ওঠা ভারতীয় ব্যাটসম্যানদের রাশ টেনে ধরেছিলেন মোস্তাফিজ। তবে তার ৫ উইকেটও জেতাতে পারেনি বাংলাদেশকে। লর্ডসের উইকেট সাধারণত সুইং বোলারদের সহায়তা করে। আজ হয়তোবা মোস্তাফিজই হতে পারেন বাংলাদেশের জয়ের নায়ক।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ লন্ডনে বৃষ্টির কোনো আশঙ্কা নেই। তাই লর্ডসে বাংলাদেশ-পাকিস্তানের শেষ ম্যাচটি নির্বিঘ্নেই উপভোগ করতে পারবে দর্শকরা।

Pin It