সংবাদপত্র শিল্পে কর-শুল্ক্ক কমানোর দাবি নোয়াবের

Noab-5cc20d448d1b6

সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) প্রতিনিধিরা বলেছেন, দেশের সংবাদপত্র শিল্প বর্তমানে গভীর সংকটে রয়েছে। এ শিল্পের প্রধান কাঁচামাল আমদানি করা নিউজপ্রিন্টের দাম আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক হারে বেড়েছে। বেড়েছে মুদ্রণ উপকরণসহ সংশ্নিষ্ট অন্যান্য সরঞ্জামের দাম। এদিকে আয় কমেছে। ফলে সংবাদপত্রের অস্তিত্বই হুমকির মুখে পড়েছে। এ শিল্পকে বাঁচাতে বিভিন্ন ক্ষেত্রে কর কমানোর দাবি করেছে নোয়াব।

গতকাল বৃহস্পতিবার বিকেলে শেরেবাংলা নগরে এনআইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি করেন নোয়াবের প্রতিনিধিরা।

চাপ কমাতে সংবাদপত্র শিল্পের করপোরেট কর ১০ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছে নোয়াব। এসব দাবি মনোযোগ দিয়ে শোনেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আশ্বাস দেন, যৌক্তিক দাবিগুলো সক্রিয় বিবেচনায় থাকবে।

বর্তমানে আমদানি করা নিউজপ্রিন্টের ওপর ১৫ শতাংশ ভ্যাট, আমদানি শুল্ক্ক ৫ শতাংশ, অগ্রিম কর ৫ শতাংশসহ প্রতি টন নিউজপ্রিন্টের ওপর মোট কর-ভার ৩১ শতাংশ। এই কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি করে নোয়াব প্রতিনিধিরা বলেন, সংবাদপত্র সেবা শিল্প হওয়া সত্ত্বেও বিশেষ কোনো সুবিধা পাচ্ছে না। তৈরি পোশাক একটি শিল্প। বিশেষ সুবিধা দিয়ে এ খাতের করপোরেট কর ১০ থেকে ১২ শতাংশ নির্ধারণ করা হয়। অথচ সংবাদপত্র শিল্পকে প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে বিবেচনা করে করপোরেট কর ৩০ শতাংশ ধার্য করেছে, যা অযৌক্তিক। তাদের মতে, সংবাদপত্র শিল্পের লক্ষ্য-উদ্দেশ্য ও আর্থিক অবস্থা আট-দশটি প্রতিষ্ঠানের মতো নয়। নানা সমস্যার কারণে সংবাদপত্র এরই মধ্যে রুগ্‌ণ শিল্পে পরিণত হয়েছে।

আলোচনায় অংশ নেন ইংরেজি দৈনিক অবজারভারের সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রথম আলোর সম্পাদক ও নোয়াব সভাপতি মতিউর রহমান, সহসভাপতি মতিউর রহমান চৌধুরী, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক শাহ হোসেন ইমাম।

মতিউর রহমান বলেন, আন্তর্জাতিক বাজারে নিউজপ্রিন্টের দাম ব্যাপক বেড়েছে। বেড়েছে ছাপার খরচ। অথচ কমেছে আয়, কমেছে পাঠক। তিনি স্মরণ করিয়ে দেন, সংবাদপত্র শিল্প সেবা খাত হিসেবে ঘোষণা করেছে সরকার। আইন অনুযায়ী এই শিল্প ভ্যাট থেকে অব্যাহতিপ্রাপ্ত। অথচ নিউজপ্রিন্ট আমদানির ওপর ১৫ শতাংশ ভ্যাট আদায় করা হয়। এই ভ্যাট প্রত্যাহারের দাবি জানান তিনি। করপোরেট কর ১০ শতাংশ নির্ধারণ, বিজ্ঞাপন আয়ের উৎসে কর ৪ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা, কাঁচামালের কর ৫ শতাংশের পরিবর্তে শূন্য করার দাবি করেন তিনি।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া আর্থিক সংকটে পড়েছে। এ সংকট মোকাবেলায় আগামী বাজেটে সহায়তার পরামর্শ দেন।

মতিউর রহমান চৌধুরী সঞ্চয়পত্রের মুনাফা না কমানোর পরামর্শ দেন। ব্যাংক খাতের অনিয়ম দূর করতে পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করেন নঈম নিজাম।

Pin It