সংস্কার বাস্তবায়নে প্রশিক্ষণ দেবে আইএমএফ

image-709670-1692723541

বাংলাদেশে চলমান আর্থিক সংস্কার কার্যক্রম বাস্তবায়নে কর্মকর্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

মঙ্গলবার বিকালে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে সংস্থার ঢাকা সফররত প্রতিনিধি দলের সমাপনী বৈঠকে বিষয়টি জানানো হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, আইএমএফ প্রতিনিধিরা চলমান আর্থিক সংস্কারের বিষয়গুলোর অগ্রগতি ও পদ্ধতি পরীক্ষার পাশাপাশি এর দীর্ঘমেয়াদি ফলাফল বিশ্লেষণ করে দেখেছেন। এর মধ্যে রয়েছে- ব্যাংক পরিচালনা কাঠামো পর্যবেক্ষণ, রিজার্ভের পর্যাপ্ততা যাচাই, তারল্য পরিস্থিতির পূর্বাভাস ও ব্যবস্থাপনা পদ্ধতি যাচাই এবং আমদানি এলসি ও ফরেক্স মার্কেট পর্যবেক্ষণ। পরীক্ষা-নীরিক্ষা শেষে সংস্কার কার্যক্রমের ত্রুটি চিহ্নিত করে তা সমাধানে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার কথা জানিয়েছেন আইএমএফ প্রতিনিধিরা। এ সংক্রান্ত একটি প্রোগ্রাম শিডিউল নিয়ে গভর্নরের পরামর্শ চাওয়া হয়েছে। কারা ওই প্রশিক্ষণে অংশ নেবে তাও জানতে চেয়েছে সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘আইএমএফের মিশন মনিটারি অপারেশনসহ সার্বিক বিষয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব করেছে। তাই বিভিন্ন বিষয় পরীক্ষা করে দেখেছে কোন কোন বিষয়ে প্রশিক্ষণের প্রয়োজন আছে। এ সংক্রান্ত একটি প্রোগ্রাম শিডিউল তৈরি করার বিষয়ে গভর্নরের পরামর্শ চেয়েছে প্রতিনিধিদল।’

তবে আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রশিক্ষণ প্রোগ্রামটি মূলত আর্থিক কাঠামো সংস্কারকে কেন্দ্র করে। তারল্য পরিস্থিতি, ফরেক্স মার্কেটসহ বিভিন্ন বিষয় পরীক্ষা করে দেখার পর তারা সিদ্ধান্ত নিচ্ছে কোন কোন বিষয়ে ঘাটতি রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের ক্ষেত্রগুলো যাচাই করে দেখেছে আইএমএফের কারিগরি টিম।

আইএমএফ থেকে নেওয়া ঋণের শর্ত হিসাবে বেশ কিছু কাঠামোগত সংস্কারে সম্মত হয় বাংলাদেশ। যদিও একে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুসরণের প্রতিশ্র“তি হিসাবে ব্যাখ্যা করছে বাংলাদেশ ব্যাংক। অর্থাৎ অর্থনৈতিক মৌলিক কাঠামোগত যেসব বিষয় আন্তর্জাতিক মানদণ্ডের বাইরে রয়েছে সেসব বিষয়ে সংস্কারের শর্তে আইএমএফ থেকে ঋণ নিয়েছে বাংলাদেশ। ইতোমধ্যে বেশ কিছু সংস্কার শুরু হয়েছে। আর এসব সংস্কারের অগ্রগতি খতিয়ে দেখতে দফায় দফায় বাংলাদেশ সফর করছে আইএমএফ প্রতিনিধি দল।

বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এটি আইএমএফের নিয়মিত সফরের অংশ। তারা মুদ্রানীতির বাস্তবায়নের বিষয়ে জানতে চেয়েছে। নতুন করে ইন্টারেস্ট রেট করিডোরে গিয়েছি। এটা কি পদ্ধতিতে বাস্তবায়ন করব বা এর প্রভাব কি হবে তার বিষয়ে আলোচনা করেছে। এছাড়া তারল্য ব্যবস্থাপনার বিষয়েও আলোচনা হয়েছে।

এর আগে ১৩ আগস্ট আইএমএফের চার সদস্যের কারিগরি সহায়তা কমিটির সঙ্গে আলোচনায় বসেছিলেন গভর্নর।

Pin It