‘সব বিপিএল বঙ্গবন্ধুর নামেই হবে’

Papon-samakal-5e1b39aa444ef

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরটি কিছুটা আলাদা। বিসিবি নিজস্ব অর্থায়নে বিপিএলের সপ্তম আসর পরিচালনা করছে। এছাড়া এবারের বিপিএলের নামকরণ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। আসরের নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু বিপিএল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন রোববার সাংবাদিকদের বলেন, বিপিএল স্থায়ীভাবে বঙ্গবন্ধুর নামেই হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের আসরের নামকরণ করা হয় বঙ্গবন্ধু বিপিএল। মুজিব বর্ষ ২০২০ সাল থেকে শুরু হলেও বিসিবি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আয়োজনের দিক থেকে কিছুটা এগিয়ে ছিল। এখন পর্যন্ত বঙ্গবন্ধু বিপিএল বেশ সফল বলা চলে।

বেশ কিছু ইস্যুতে এবারের বিপিএল বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিজেদের পরিচালনায় নেয়। উঠিয়ে দেওয়া হয় ফ্র্যাঞ্চাইজি। তবে বিপিএলের আগামী আসর থেকে আবার আগের নিয়মে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক হবে বলে তখন জানানো হয়। আগামী আসরে হয়তো তাই বিপিএলের নিয়ম বদলে ফ্র্যাঞ্চাইজিভিত্তিকই করা হবে। শুধু স্থায়ীভাবে নামকরণ থাকবে জাতির জনক বঙ্গবন্ধুর নামে।

পাকিস্তানে শুধু টি-২০ খেলতে চাই: বিসিবি সভাপতি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের বছরের প্রথম সভাটি এমনিতেই গুরুত্বপূর্ণ। এবার পাকিস্তান সফর, বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি মর্তুজার কেন্দ্রীয় চুক্তিতে থাকা না থাকা এবং বোলিং কোচ ঠিক করার জন্য তা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। রোববারের এই বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সাংবাদিকদের জানান, পাকিস্তানে টেস্ট নয় শুধু টি-২০ সিরিজ খেলায় আগ্রহ বেশি বাংলাদেশের।বছর শুরুর আগে থেকেই বাংলাদেশের পাকিস্তান সফর ক্রিকেট অঙ্গনের আলোচিত বিষয়। দু’দেশের ক্রিকেট বোর্ড প্রস্তাব চালাচালি করেছে। কিন্তু কোন সিদ্ধান্তে আসতে পারেনি। পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রথমে পূর্ণাঙ্গ সিরিজ খেলা নিয়ে বাংলাদেশকে জোরাজুরি শুরু করে। পরে তারা টি-২০ সিরিজ থেকে সরে আসলেও টেস্টের ক্ষেত্রে কোন ছাড় দিতে চায় না বলে জানায়।

বাংলাদেশ বোর্ডের কাছে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে চেয়ে চিঠিও দেয় তারা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতির সিরিজ নিয়ে পাকিস্তানকে সিদ্ধান্ত জানানোর কথা ছিল গত বৃহস্পতিবার। কিন্তু সেদিন বোর্ড থেকে কোন সিদ্ধান্ত জানানো হয়নি। কিছু বিদেশি সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, পিসিবি চেয়ারম্যানের কাছে সিদ্ধান্ত নেওয়ার জন্য সোমবার পর্যন্ত সময় চেয়েছেন পাপন।

পাকিস্তান সফর হবে কি-না সেই সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার জন্য তাই রোববারের বোর্ড মিটিং গুরুত্বপূর্ণ ছিল। সবার সম্মতিতে পাকিস্তানে টি-২০ সিরিজ খেলার আগ্রহের কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছে বোর্ড। পাকিস্তান সফর নিয়ে বোর্ড আগেই অবস্থানেই আছে বলে জানানো হয়। সেখানে দীর্ঘসফরে যেতে চায় না বাংলাদেশ। সম্প্রতি পাকিস্তানের মসজিদে হওয়া বোমা হামলা এবং ইরান পরিস্থিতি বিষয়টি আরও ঘোলা করে দিয়েছে বলে জানানো হয়েছে।

নাজমুল হাসান পাপন বলেন, ‘পাকিস্তান সফর নিয়ে নিরাপত্তা বিষয়ক নির্দেশনা পাই আমরা। এরপর সরকারি অনুমতির (জিও) জন্য আবেদন করি। মধ্যপ্রাচ্যের বর্তমান অবস্থা অবশ্যই অন্য যেকোনো সময়ের চেয়ে ভিন্ন। মধ্যপ্রাচ্যের উত্তেজনা মাথায় রেখে পাকিস্তান সফর যতটা সম্ভব সংক্ষিপ্ত করার কথাই বলেছে সরকার।’

সভায় আরও সিদ্ধান্ত হয়েছে যে, টেস্ট ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানো হবে। এছাড়া বাংলাদেশের কোন ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে রাখা হবে সে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল এই সভায়। আলোচনায় ছিল মাশরাফির নাম। বোর্ড সভাপতি জানিয়েছেন, মাশরাফি কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না। এছাড়া বিপিএল স্থায়ীভাবে বঙ্গবন্ধুর নামে আয়োজন করা হবে বলেও জানান বোর্ড সভাপতি।

Pin It