সাব্বিরের প্রথম, মুস্তাফিজেরও

Sabbir-Mustafiz-samakal-5c6d2f42a2981

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। সিরিজের তিন ম্যাচের খুব বাজেভাবে হেরেছেন মাশরাফিরা। প্রথম দুই ম্যাচে হারের পর মাশরাফি বলেন, নেওয়ার মতো ভালো কিছু পাননি সফর থেকে। শেষ ম্যাচে অবশ্য বলেছেন, সাব্বিরের সেঞ্চুরিটা দলের জন্য ইতিবাচক দিক।

মাশরাফির সুপারিশে নিষেধাজ্ঞায় থাকা সাব্বির জাতীয় দলে ঢুকেছেন। পেয়েছেন ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি। মাশরাফির পাশাপাশি দলও তাই কিছুটা হলেও স্বস্তিতে। মারকুটে এই ব্যাটসম্যান এখন পর্যন্ত ছয়-সাতে বাংলাদেশের সেরা পছন্দ। তিনি ফর্মে থাকলে ইংল্যান্ড বিশ্বকাপে ভরসা পাবে বাংলাদেশ দল।

তবে দলকে কিছুটা চিন্তা উপহার দিয়েছেন মুস্তাফিজ। ক্যারিয়ারে সাব্বির রহমান যেমন প্রথম সেঞ্চুরি পেয়েছেন। তেমনি ফিজ ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি ছুঁই ছুঁই করছিলেন। কিউইদের বিপক্ষে দশ ওভারে তিনি খেয়েছেন ৯৩ রান। দুই উইকেট নিলেও ফিজের ক্যারিয়ারে যা সবচেয়ে খরুচে ওয়ানডে। এর আগে কোন ম্যাচে ৭০ রান দেননি তিনি। দলের জন্য খরুচে এই মুস্তাফিজ চিন্তার। কারণ ইংল্যান্ড বিশ্বকাপের উইকেট অনেকটা নিউজিল্যান্ডের মতোই হবে।

বাংলাদেশ দলের হয়ে উপমহাদেশের উইকেট নিজেকে প্রমাণ করেছেন মুস্তাফিজ। কিন্তু আগের কিউই সফর কিংবা উপমহাদেশের বাইরে সেভাবে নিজেকে চেনাতে পারেননি ফিজ। আর তাই বিশ্বকাপের পেস-বাউন্সি উইকেটে ভালো করতে হলে আরও উন্নতি করতে হবে মুস্তাফিজের। সুস্থ থাকলে বাংলাদেশের পেস আক্রমণ কাটার মাস্টারকে ছাড়া ভাবা কঠিন। দলের বড় ভরসাও তার ওপরে। তাই মুস্তাফিজকে ইংল্যান্ড বিশ্বকাপের আগে কাজ করতে হবে বোলিংয়ের ভ্যারিয়েশন নিয়ে।

ওদিকে সাব্বির রহমান দলে কুড়িয়ে পাওয়া জায়গাটা দারুণ কাজে লাগিয়েছেন। মোহাম্মদ মিঠুনের পরে নিউজিল্যান্ডের উইকেটে রান এসেছে তার ব্যাট থেকে। আবার কোন কান্ড ঘটিয়ে না ফেললে ইংল্যান্ড বিশ্বকাপের দলে থাকা অনেকটা নিশ্চিত তার। তবে সাব্বিরের সেঞ্চুরির উদযাপন নিয়ে আবার কথা উঠছে। দলের বড় ব্যবধানে হারার মুহূর্তে ‘বকবক করো না’ কিংবা ‘নিন্দুকেরা মুখ বন্ধ রাখো’ টাইপের উদযাপন খুব একটা দৃষ্টি নন্দন মনে করছেন না অনেকে।

Pin It