হারে বঙ্গবন্ধু গোল্ডকাপ শুরু বাংলাদেশের

BD-samakal-5e1f19b656e74

বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ আগেও হয়েছে। কিন্তু এবারের আসরটি গুরুত্বপূর্ণ একটু বেশি। কারণ এবারের আসরটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষীকির আয়োজন। বাংলাদেশ ফুটবল দলের তাই ভালো খেলার তাগাদা কিছুটা হলেও বেশি ছিল। ফুটবল ফেডারেশনও তাদের অনুপ্রেরণা দিতে বড় অর্থ পুরস্কার ঘোষণা করেছে। কিন্তু বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আসরের প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ।

শক্তির বিচারে ফিলিস্তিন অবশ্য বাংলাদেশের চেয়ে এগিয়ে। সর্বশেষ গোল্ডকাপের চ্যাম্পিয়ন তারা। তবে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশটি তাদের সেরা দল পাঠায়নি। ওদিকে সাউথ এশিয়ান গেমসে ব্যর্থতার পরে জামাল ভূঁইয়াদের ভালো খেলার প্রত্যয় ছিল এ ম্যাচে। শুরুটা ভালোই করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। বল নিজেদের দখলে নিয়ে খেলছিল। ছোট ছোট আক্রমণ তুলছিল।

কিন্তু দারুণ এক কাউন্টার অ্যাকাট থেকে গোল করে এগিয়ে যায় ফিলিস্তিন। শক্তির বিচারে তারা এগিয়ে থাকলেও কাউন্টার অ্যাটাকের ছক নিয়ে নেমেছিল। বাংলাদেশ শিবিরে যে ক’বার ভয় ধরিয়েছে তারা অধিকাংশই ছিল কাউন্টার অ্যাটাক। উচ্চতা, ফিটনেসের সঙ্গে গতি দিয়ে তোলা কাউন্টারগুলো ভয় ধরাচ্ছিল বাংলাদেশ শিবিরে।

ম্যাচের ২৯ মিনিটে তারই ফল ঘরে তোলে ফিলিস্তিন। দলের নয় নম্বর জার্সিধারী স্ট্রাইকার তামের সিয়ামের গোলে প্রথম লিড নেয় তারা। এরপর দ্বিতীয়ার্ধে বাংলাদেশের জালে দ্বিতীয় গোল দেয় ফিলিস্তিন। তাদের দ্বিতীয় গোলটি আসে ম্যাচের ৫৮ মিনিটে। বাংলাদেশ অবশ্য বেশ কিছু গোল করার মতো আক্রমণ তুলেছিল। কিন্তু শেষ পর্যন্ত তা প্রতিপক্ষের জাল খুঁজে পায়নি। বাংলাদেশ গ্রুপের অন্য ম্যাচে শ্রীলংকার বিপক্ষে খেলবে। ছয় দল নিয়ে আয়োজন করা টুর্নামেন্টে ওই ম্যাচ জিতলে শেষ চারে যাওয়ার সুযোগ থাকবে বাংলাদেশের।

Pin It