রমজানের প্রথম কর্মদিবসে যানজট, নগরবাসী নাকাল

image-659193-1679933490

টানা তিন দিন সরকারি ছুটির পর সোমবার সরকারি অফিস খুলেছে। পবিত্র রমজান শুরুর পর সপ্তাহের প্রথম কার্যদিবসে রাজধানী ঢাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজটও বাড়তে থাকে। দুপুরের দিকে গাড়ির চাপ কিছুটা কমতে শুরু করলেও অফিস ছুটির পর যানজট ভয়াবহ আকার ধারণ করে। রাজধানীর প্রায় প্রতিটি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হওয়ায় ঘরেফেরা মানুষ দুর্ভোগের চরম শিকার হয়।

দুপুরের পর রাজধানীর ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, পল্টন, গুলিস্তান, যাত্রাবাড়ী, মতিঝিল, কাকরাইল, মগবাজার, হাতিরঝিল, রামপুরা, ধানমন্ডি, মহাখালী, বিমানবন্দর, কুড়িল, বনানী, উত্তরা, বাড্ডা এবং কালশী এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। গুলশান অতিক্রম করে মহাখালী পর্যন্তও থেমে থেমে চলে গাড়ি। বনানী থেকে গুলশান-২ এর দিকে গাড়ির চাপ কম থাকলেও নতুন বাজার থেকে গুলশান-২ ও গুলশান-১ থেকে গুলশান-২ এর দিকে যানজট ভয়াবহ আকার ধারণ করে। বনানী হয়ে কাকলীর প্রধান সড়কে প্রবেশেও বেশ যানজটের সৃষ্টি হয়। কাকলী ইউটার্নের আগে ও পরে থেমে থেমে এগোতে থাকে যানবাহন। মহাখালী লেভেলক্রসিংয়ে তীব্র যানজটের কবলে পড়েন যাত্রীরা। রমজানেও রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে ছোটেন অভিভাবকরা।

মিরপুর-২ নম্বরে যেতে রাজধানীর মগবাজার মোড়ে বাসের জন্য অনেকক্ষণ অপেক্ষা করছিলেন জাকির হোসেন। তিনি বলেন, টানা তিন দিনের ছুটির পর সপ্তাহের প্রথম দিন অফিসে যেতে খুবই ভোগান্তি পোহাতে হয়েছে। আবার অফিস শেষে বাসায় ফিরতেও ভোগান্তি হয়েছে। বাসের জন্য ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে। একের পর এক বাস এলেও সেগুলোতে তিল ধারণের ঠাঁই ছিল না। মনে হচ্ছে-রমজান মাসটা এভাবেই অফিসে যাওয়া-আসা করতে হবে।

রাজধানীর বনশ্রী এলাকার অফিস থেকে বাসার উদ্দেশে বের হয়েছিলেন ভাটারার বাসিন্দা শফিকুর রহমান। তিনি বলেন, নতুন বাজারে পৌঁছে দেখি রাস্তা একদম বন্ধ। এরপর বাসে না উঠে হেঁটে উত্তর বাড্ডা পর্যন্ত গিয়ে রিকশায় বাসায় ফিরেছি। কাওরান বাজারে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য সোলাইমান হক গণমাধ্যমকে বলেন, আগের তিন দিন খুব স্বাচ্ছন্দে ডিউটি করেছি। তবে, সোমবার সকাল থেকে কাওরান বাজারে যানজট লাগে। দুপুরের পর গাড়ির চাপ যেমন বেড়েছে, তেমনি বেড়েছে মানুষের সংখ্যা। ট্রাফিক গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, রমজানের কারণে অফিস সময় একটু পরিবর্তন হওয়ায় এ সময়টাতে গাড়ির চাপ একটু বেশি।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ফারুক হোসেন গণমাধ্যমকে বলেন, রমজান এলে ঢাকা শহরে যানজট বেড়ে যায়। সড়কের উভয় পাশে অবৈধ পার্কিং ও ফুটপাত দখল এবং যত্রতত্র গাড়ি চলাচলে যানজটের সৃষ্টি হচ্ছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত ট্রাফিক পুলিশসহ থানা পুলিশ সদস্যরা যানজট নিরসনে বাড়তি ডিউটি করছেন। কিন্তু ঢাকা শহরের যানজট নিরসন পুলিশের একার পক্ষে সম্ভব নয়। সড়কে চলাচলকারী সবার এ বিষয়ে সহযোগিতা প্রয়োজন।

Pin It