পণ্যবাহী জাহাজে আগুন, ডুবল ২ হাজার মোটরগাড়ি

0d8910c63018e4b572dd415d503b74fb-5c9255725b31a

ইতিলিয়ান একটি পণ্যবাহী জাহাজে ভয়াবহ আগুন লেগে ফ্রান্স উপকূলে ডুবে গেছে। জাহাজটি পোরশে অডিসহ বিভিন্ন ব্র্যান্ডের দুই হাজার গাড়ি নিয়ে ব্রাজিলে যাওয়ার পথে গত মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে। তবে জাহাজে থাকা নাবিকদের যুক্তরাজ্যর উদ্ধারকারী জাহাজ নিরাপদে উদ্ধার করেছে।

আজ বুধবার ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ইতালি থেকে পোরশে অডিসহ বিভিন্ন ব্র্যান্ডের দুই হাজার গাড়ি নিয়ে একটি পণ্যবাহী জাহাজ ব্রাজিল যাচ্ছিল। পথে ফ্রান্স উপকূলে আটলান্টিক মহাসাগরে আগুন ধরে জাহাজটি ডুবে গেছে। ফ্রান্স থেকে ১৫০ নটিক্যাল মাইল দূরে জাহাজটি ডুবে যায়। গত সপ্তাহের মঙ্গলবারের (১২ মার্চ) এ দুর্ঘটনায় কোটি কোটি ডলারের ক্ষতি হয়েছে। জাহাজে থাকা ২৭ নাবিকের সবাইকে নিরাপদে যুক্তরাজ্যর উদ্ধারকারী দল উদ্ধার করেছে। তবে অনেকেই আহত হয়েছেন।

ইতালি থেকে ব্রাজিলে যাওয়ার পথে ১২ মার্চ এ দুর্ঘটনা ঘটে। জাহাজে থাকা নাবিকদের যুক্তরাজ্যর উদ্ধারকারী জাহাজ নিরাপদে উদ্ধার করেছে। ছবি: এএফপিইতালি থেকে ব্রাজিলে যাওয়ার পথে ১২ মার্চ এ দুর্ঘটনা ঘটে। জাহাজে থাকা নাবিকদের যুক্তরাজ্যর উদ্ধারকারী জাহাজ নিরাপদে উদ্ধার করেছে। ছবি: এএফপিতাঁদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফ্রান্স উপকূলে জাহাজটি ডুবে যাওয়ার ফলে পানিতে ছড়িয়ে পড়া তেল দ্রুত পরিষ্কার করতে শুরু করেছে ফরাসি কর্তৃপক্ষ। এতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জার্মানির পোরশে কোম্পানির। তাদের ৩৭টি গাড়ি ছিল ওই জাহাজে। অডিরও কয়েকটি গাড়ি ডুবেছে।

পোরশের এমন ৩৭টি গাড়ি ওই জাহাজে ছিল। ছবি: সংগৃহীতপোরশের এমন ৩৭টি গাড়ি ওই জাহাজে ছিল। ছবি: সংগৃহীতজার্মানির পোরশে কোম্পানি নিশ্চিত করেছে, তাদের ৩৭টি গাড়ি ওই জাহাজে ছিল। এর মধ্য সবচেয়ে দামি গাড়ির মডেল ৯১১ জিটিটু আরএস। এ মডেলের একেকটি গাড়ির দাম ২ লাখ ৯৩ হাজার ২০০ ডলার। পোরশে জানিয়েছে, এ গাড়িগুলো ব্রাজিলের কিছু ক্রেতার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল। পোরশে ক্রেতাদের উদ্দেশে এক বার্তায় বলেছে, ‘আগুন লাগার ঘটনায় আমরা আপনাদের কাছে দুঃখ প্রকাশ করছি। আপনারা জানেন যে আমরা এ বছরের ফেব্রুয়ারিতে ওই মডেলের গাড়ি শেষবারের মতো বানিয়েছি। এটা আর সরবরাহ করা সম্ভব নয়।’ তবে ক্রেতাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ গাড়ি নির্মাতা জার্মানির প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘আমরা এসব মডেলের গাড়ি তৈরি বন্ধ করলেও ক্রেতাদের হতাশ হওয়ার কিছু নেই। এপ্রিলে আমরা এসব গাড়ি আবার তৈরি করব। আগামী জুনে ক্রেতাদের কাছে সরবরাহ করা যাবে। প্রতিষ্ঠানটি স্থানীয় ডিলারদের সঙ্গে ক্রেতাদের যোগাযোগ করতে বলেছে।

অডিরও কয়েকটি গাড়িও ফ্রান্স উপকূলে ডুবেছে। ছবি: অডির ওয়েবসাইটঅডিরও কয়েকটি গাড়িও ফ্রান্স উপকূলে ডুবেছে। ছবি: অডির ওয়েবসাইটপোরশের ওই মডেলের গাড়ি ছাড়াও আরও কয়েকটি মডেলের গাড়ি সাগরে ডুবে গেছে। অডিরও কিছু গাড়ি ডুবে গেছে। মডেলগুলোর মধ্য আছে অডি এথ্রি, এফাইভ, আরএসফোর, আরএসফাইভ এবং কিউসেভেন মডেলের গাড়ি। অডির গাড়িগুলোর দাম ৪৪ হাজার ২০০ ডলার থেকে শুরু। কয়েকটি মডেলের দাম ৭৪ হাজার ২০০ ডলার।

Pin It