উইকেটশূন্য মূল বোলাররা

Jayed-Khaled-samakal-5c78f0c20d339

হ্যামিল্টন টেস্টে ৬০ ওভারের মধ্যে প্রথম ইনিংসের সব উইকেট হারিয়েছে বাংলাদেশ। ওদিকে ১১৮ ওভার ব্যাট করে কিউইদের উইকেট পড়েছে মাত্র চারটি। বাংলাদেশ উইকেট ‘হারিয়েছে’। আর নিউজিল্যান্ডের উইকেট ‘পড়েছে’ কথাটি বলতে হচ্ছে। কারণ গতকালই তামিম বলেছেন, কিউই পেসাররা ভালো বোলিং করলেও উইকেট বিলিয়ে ফিরেছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। ওদিকে নিউজিল্যান্ডের উইকেট বাংলাদেশ বোলাররা ঠিক নিতে পারেননি। তারা দিয়েছে।

কারণ বাংলাদেশের বোলিং আক্রমণে থাকা তিন পেসার প্রথম ইনিংসে নিতে পারেননি কোন উইকেট। ইনিংসের শুরুতে এবাদতের বলে সৌম্য একটা ক্যাচ ফেলেছেন। এছাড়া আর তেমন সুযোগও তৈরি করতে পারেননি তারা। দ্বিতীয় দিনের রোদ মরা বিকেলে একটা উইকেট নিতে পেরেছেন দলে থাকা বিশেষজ্ঞ স্পিনার মেহেদি মিরাজ। দারুণ বোকা বানিয়ে ফিফটি পাওয়া হেনরি নিকোলাসকে ফেরান তিনি।

বাংলাদেশ দলে থাকা শ্রীহট্টের তিন পেসার এবাদত, আবু জায়েদ এবং খালেদ আহমেদ মিলে বল করেছেন ৬৫ ওভার। কিন্তু উইকেট শূন্য তারা। জোরের ওপর বল করতে পারায় দলে আছেন এবাদত এবং খালেদ। এরমধ্যে এবাদতের অভিষেক টেস্ট এটি। প্রথম আন্তর্জাতিক ম্যাচও বটে। আর খালেদ খেলছেন দ্বিতীয় টেস্ট। বলে সুইং পাবেন বলে দলে নেওয়া হয়েছে আবু জায়েদকে। কিন্তু চার টেস্ট খেলতে নামা এই পেসারও ব্যর্থ।

ব্যাটিং সহায়ক তবে নিউজিল্যান্ডের পেস-বাউন্সি উইকেটে অনভিজ্ঞ পেস আক্রমণকে কাঠগড়ায় তোলার অবকাশ আছে। ব্যাটিংয়ের পর বোলিং ব্যর্থতার কারণে দ্বিতীয় দিন শেষে ব্যাকফুটে বাংলাদেশ দল। তামিমের সেঞ্চুরির পরও ব্যাটিং উইকেটে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল। পরে বোলারদের চাপ তৈরি করতে না পারায় হ্যামিল্টন টেস্ট কিউইদের নিয়ন্ত্রনে। বেশ জ্বালা ভোগ করে বাংলাদেশ স্বাগতিকদের চারটি উইকেট নিয়েছে। তার দুটি নিয়েছেন সৌম্য সরকারের। তিনি এবাদত-জায়েদদের সঙ্গে পাল্লা দিয়ে ১৯ ওভার বলও করেছেন। অপর উইকেটটি মাহমুদুল্লাহর।

Pin It