মিয়ানমারের কাছে নতিস্বীকার করেছে সরকার: ফখরুল

fakrol-5d617588eb3eb

মিয়ানমারের ইচ্ছাপূরণে সরকার কাজ করছে বলেই রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না বলে মনে করে বিএনপি। শনিবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

বৈঠকে ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি কর্মসূচি পরিবর্তন করে ২ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ১ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে জিয়া এতিমখানা ট্রাস্ট মামলায় উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্তও হয়।

বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, রোহিঙ্গা বিষয়ে সরকার সম্পূর্ণভাবে মিয়ানমারের কাছে নতিস্বীকার করেছে। মিয়ানমার যে ফর্মুলা দিয়েছে, সেই ফর্মুলার কাছে তারা নতিস্বীকার করছে। সর্বশেষ সাড়ে তিন হাজার রোহিঙ্গা শরণার্থীর প্রত্যাবাসনের জন্য ব্যবস্থা নিয়েছিল। তার সমাধান হয়নি। রোহিঙ্গাদের নাগরিকত্ব, তাদের নিরাপত্তা, তাদের নিজের সম্পত্তির মালিক হয়ে বাসভূমিতে ফিরে যাওয়ার বিষয়গুলো নিশ্চিত হয়নি বলেই আস্থার অভাবে তারা যায়নি।

তিনি বলেন, রোহিঙ্গা বিষয়টি সুষ্ঠু ও স্পষ্টভাবে তুলে ধরা এবং আন্তর্জাতিক সমর্থন আদায়ে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। রোহিঙ্গা সমস্যার সমাধান প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এ সমস্যার সমাধানে সব দলের সঙ্গে সংলাপ করতে হবে। একটা জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে রোহিঙ্গা ইস্যুতে। এর মাধ্যমে একটি সমাধান বের হয়ে আসবে।

স্থায়ী কমিটির দুই ঘণ্টার বৈঠকে মহাসচিব ছাড়াও উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

Pin It