দেশে করোনায় আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১১২

image-143588-1586421596

দেশে নভেল করোনাভাইরাস বা কভিড-১৯ এ আক্রান্ত আরও একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া একদিনেই নতুন করে ১১২ জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ১১২ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। নতুন করে ১১২ জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ায় দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৩০ জনে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও একজনের মৃত্যু হয়েছে। এতে দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ১ হাজার ৯৭টি নমুনা পরীক্ষঅ করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬১৮টি ও ঢাকার বাইরে ৪৭৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা ১১ শতাংশ বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত আক্রান্ত ৩৩০ জনের মধ্যে ৩৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। নতুন শনাক্ত হওয়া ১১২ জনের মধ্যে পুরুষ ৭০ জন ও নারী ৪২।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৫৬৭ জনের। আর বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৮৫ হাজার ৯৮১ জনে। আর ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩ লাখ ৩০ হাজার ৭৮২ জন।

দুই হাজার আইসোলেশন বেড হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

 করোনার প্রকোপ ঠেকাতে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে অন্তত দুই হাজার আইসোলেশন বেড হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।আগামী ১৫-২০ দিনের মধ্যেই সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর কার্যক্রম শুরু করা হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার নিজ বাসভবন থেকে ভিডিও কলে সরাসরি করোনাভাইরাস সংক্রান্ত তথ্য প্রকাশকালে মন্ত্রী এসব কথা জানান। স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে দেওয়া এক সংবাদি বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বসুন্ধরা কনভেনশন সেন্টার ছাড়াও রাজধানীর নর্থ সিটি সেন্টারকে ১ হাজার ৪০০ বেড এবং উত্তরার দিয়াবাড়ির পূর্ব নির্ধারিত ৪টি ভবনে আরও ১ হাজার ২০০ বেডের আইসোলেশন সেন্টার করার কথাও জানান স্বাস্থ্যমন্ত্রী।

আইসিইউ ও ভেন্টিলেটর এক জিনিস নয় এবং এ বিষয়ে বিষয়ে মানুষের মনে কিছুটা বিভ্রান্তি রয়েছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, একটি আইসিইউ ইউনিটে একাধিক ভেন্টিলেটর থাকতে পারে। দেশে ৫৫০টিরও বেশি ভেন্টিলেটর রয়েছে। পাশাপাশি নতুন আরও ৩৮০টি ভেন্টিলেটর আনা হচ্ছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে সরকারি ও বেসরকারিভাবে মোট ১ হাজার ২৫৭টি আইসিইউ ইউনিট রয়েছে। যার মধ্যে সরকারি ৫২০টি এবং বেসরকারি ৭৩৭টি। এগুলোর মধ্যে ঢাকায় আছে ৯২৬টি এবং ঢাকার বাইরে রয়েছে ৩৪১টি। তার মধ্যে শুধু করোনার জন্য আইসিইউ প্রস্তুত রাখা আছে ১০০-১৫০টি। করোনার প্রকোপ বৃদ্ধি পেলে অন্যান্য আইসিইউ করোনা মোকাবিলায় সংযুক্ত করা হবে।

স্বাস্থ্যমন্ত্রীর অনলাইন ভিডিও প্রেস ব্রিফিংকালে আরও উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা ও আইইডিসিয়ার এর পরিচালক অধ্যাপক মীরজাদি সাব্রিনা ফ্লোরা।

Pin It