কোভিড-১৯ পরীক্ষা নিয়ে আস্থাহীনতা শুভ লক্ষণ নয়: কাদের

obaidul-quader-040720

কোভিড-১৯ পরীক্ষা নিয়ে প্রতারণা ও ফল দিতে দেরি হওয়ায় মানুষের মধ্যে পরীক্ষা নিয়ে আস্থাহীনতা তৈরির কথা তুলে ধরে তা ‘শুভ লক্ষণ নয়’ বলে সতর্ক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার সংসদ ভবন এলাকায় সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে পরীক্ষার ফল দ্রুত দেওয়ার পাশাপাশি দরিদ্রদের ফি মওকুফ করারও আহ্বান জানান সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, “নমুনা পরীক্ষায় মানুষের আগ্রহ যেমন কমেছে, তেমনি দুটি প্রতিষ্ঠানের প্রতারণার কারণে কারও কারও আস্থাও কমতে পারে।

“এছাড়া কোথাও কোথাও নমুনা সংগ্রহের পর রেজাল্ট জানাতে দীর্ঘ সময় নিচ্ছে ল্যাবগুলো। এতে মানুষের মাঝে আস্থাহীনতা তৈরি হতে পারে, যা শুভ লক্ষণ নয়।”

কার্যকর সমন্বয়ের মাধ্যমে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ ও পরীক্ষার ফল দেওয়া প্রক্রিয়ায় গতি আনতে ‘সংশ্লিষ্টদের’ প্রতি আহ্বান জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

তিনি বলেন, একদিকে নমুনা সংগ্রহের আওতা বাড়ানো জরুরি, অপরদিকে স্বল্পতম সময়ে রেজাল্ট জানিয়ে দেওয়াও জরুরি।

“কখনো কখনো রেজাল্ট পেতে পেতে রোগীর অবস্থার অবনতি হতে হতে মৃত্যুপথযাত্রী হয়ে যাচ্ছে, অথচ ফলাফল আসছে না। এমন পরিস্থিতি গণমাধ্যমে আসছে।”

‘সংশ্লিষ্টদের’ প্রতি দরিদ্রদের নমুনা পরীক্ষা ফি মওকুফ করার অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, “করোনার অভিঘাতে অনেক মানুষ এখনো কর্মহীন অসহায়। দরিদ্র মানুষের আর্থিক অক্ষমতার কথা বিবেচনা করে ফি ছাড়া পরীক্ষার সুযোগ প্রদানের বিষয়টি বিবেচনার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।”

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদকে ‘কষ্ট করে হলেও’ শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

Pin It