বিশ্বকাপে নতুন ১০ অধিনায়ক

image-725135-1696437253

বিশ্বকাপ ইতিহাসে আর কখনো এমন ঘটনা ঘটেনি। ১০ দল যখন তাদের প্রথম ম্যাচে টস করতে নামবে তখন প্রতিটি দলেই দেখা যাবে আগের বিশ্বকাপ থেকে ভিন্ন অধিনায়ক।

ক্রিকেটে অধিনায়কত্ব খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ২০১৯ বিশ্বকাপে যারা দলকে নেতৃত্ব দিয়েছিলেন তাদের কারোরই সুযোগ হচ্ছে না ২০২৩ বিশ্বকাপে এসে অন্তত প্রথম ম্যাচে দলের অধিনায়কত্ব করার।

একমাত্র ব্যতিক্রম নিউজিল্যান্ড। টানা ২য় বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিতে এসেছেন কেন উইলিয়ামসন। কিন্তু দেশটির ক্রিকেট বোর্ড জানিয়েছে ইনজুরির জন্য প্রথম ম্যাচে মাঠে নামা হচ্ছে না তার। সে জায়গায় অধিনায়কের দায়িত্ব পালন করবেন উইকেট রক্ষক ব্যাটসম্যান টম লাথাম।

এছাড়া বাকি ৯ দলেই নতুন সব অধিনায়ককে দেখা যাবে।

৫ অক্টোবর বিশ্বকাপের পর্দা উঠছে নিউজিল্যান্ডের সঙ্গে ইংল্যান্ডের ম্যাচ দিয়ে। গতবার ইংলিশদের প্রথম শিরোপা এনে দেওয়া এয়্যুইন মরগান গিয়েছেন অবসরে, তার জায়গায় ইংল্যান্ডের নতুন অধিনায়ক এখন জস বাটলার।

পরদিন বিশ্বকাপের ২য় ম্যাচে মুখোমুখি পাকিস্তান-নেদারল্যান্ডস। ২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের আলোচিত অধিনায়ক ছিলেন সরফরাজ আহমেদ। কিন্তু ফর্মহীনতায় ২০২১ সাল থেকেই রঙিন পোশাকে আর মাঠে নামা হয়নি তার। সে জায়গায় দায়িত্ব নেন বাবর আজম।

অন্যদিকে দুই আসর পর আবারও বিশ্বকাপে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস। স্বাভাবিকভাবে তাদের অধিনায়ক স্কট এডওয়ার্ডসেরও প্রথম বিশ্বকাপ এটি।

৭ অক্টোবর শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ। মাশরাফির পর যে দলটির নেতৃত্বভার এখন সাকিবের কাঁধে। তাদের প্রতিপক্ষ আফগানিস্তানেও দেখা যাবে নতুন নেতৃত্ব। ২০১৯ সালে অধিনায়কের দায়িত্ব পালন করা গুলবাদন নাইব এবার দলেই জায়গা পাননি। আফগানদের নেতৃত্বে এখন হাশমতউল্লাহ শহিদী।

দিনের আরেক ম্যাচে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। এ দুদলেও নতুন অধিনায়ককে দেখা যাবে টস করতে। দক্ষিণ আফ্রিকায় ফাফ ডু প্লেসির জায়গায় এসেছে টেম্বা বাভুমা, আর শ্রীলঙ্কার ২০১৯ সালের অধিনায়ক দিমুথ করুনারত্নে এবার দলে থাকলেও অধিনায়কের জায়গা নিয়েছে দাসুন শানাকা।

৮ অক্টোবর বাকি দুই দল ভারত আর অস্ট্রেলিয়াও মাঠে নেমে যাবে। গতবার ভারতকে নেতৃত্ব দেওয়া ভিরাট কোহলিকে এবার দেখা যাবে শুধুই ব্যাটসম্যান হিসেবে, অধিনায়কের দায়িত্ব পালন করবেন রোহিত শর্মা।

আর অস্ট্রেলিয়ার ২০১৯ বিশ্বকাপের অধিনায়ক অ্যারন ফিঞ্চ এখন অবসরে। বিশ্বকাপে তার নতুন ভূমিকা ধারাভাষ্যকারের। হয়তো বর্তমান ক্যাপ্টেন প্যাট কামিন্স যখন টস করতে নামবেন সেটার ধারা বর্ণনা করবেন সাবেক ক্যাপ্টেন ফিঞ্চ।

অধিনায়ক হিসেবে টানা দুবার করে বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে কেবল ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড আর অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের।

সময় এসেছে বিশ্বকাপে ভালো করার: সাকিব

গত ২৭ সেপ্টেম্বর বিশ্বকাপ খেলতে ভারতে গেছে বাংলাদেশ দল। এরপর দুটি প্রস্তুতি ম্যাচও খেলেছে তারা।

কিন্তু এই কয়দিন বিশ্বকাপ পরিকল্পনা নিয়ে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি। তবে বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে মুখ খুললেন দলপতি সাকিব আল হাসান। জানিয়ে দিলেন, এবার ভালো কিছু করে দেখানোর জন্যই বিশ্বকাপে গেছে টাইগাররা।

মূল আসর শুরুর আগে আজ আহমেদামাদে অংশগ্রহণকারী ১০ দলের অধিনায়ককে নিয়ে ‘ক্যাপ্টেন্স মিট’ নামক অনুষ্ঠানের আয়োজন করে আইসিসি। সেখানেই বিশ্বকাপ নিয়ে দল ও নিজের পরিকল্পনা এবং লক্ষ্য নিয়ে সাকিব বলেন, ‘আমার মনে হয় আমরা ভালোভাবে প্রস্তুত। ২০১৯ বিশ্বকাপের পর থেকে সর্বশেষ ৪ বছরে, আমরা বাছাই পর্বের (ওয়ানডে সুপার লিগ) পয়েন্ট সিস্টেমে তৃতীয় বা চতুর্থ ছিলাম (তৃতীয়)। দল হিসেবে আমরা বেশ ভালো করেছি। এখন আমাদের সময় এসেছে বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর। আমার মনে হয়, আমরা আগে যা করেছি দেশের মানুষ তার চেয়ে বেশি কিছু প্রত্যাশা করছে। ’

ক্যারিয়ারে পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলতে গেছেন সাকিব। গত বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন তিনি। আট ম্যাচে করেছিলেন ৬০৬ রান, দুটি সেঞ্চুরির পাশাপাশি ছিল পাঁচটি হাফসেঞ্চুরিও। এবারও এমন কিছুর প্রত্যাশা করছেন সমর্থকরা। তবে এমন প্রত্যাশাকে বাড়তি চাপ মানছেন না সাকিব। তিনি বলেন, ‘আমার মনে হয় ভালো করতে এটা আমাকে সব সময় অনুপ্রাণিত করেছে। ব্যক্তিগতভাবে আমি কখনোই পরিসংখ্যান দেখিনি। আমি সব সময় দলের জন্য অবদান রেখেছি। আমার কাছে দলই আগে। পুরো ক্যারিয়ারে এটাই আমার নীতি। ’

এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। আগামী শনিবার (৭ অক্টোবর) সকাল ১১টায় হিমাচলের প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে গড়াবে ম্যাচটি।

Pin It