অতিরিক্ত ১২০০ ডলার নিতে পারবেন হজযাত্রীরা

image-670550-1683043968

আসন্ন হজ মওসুমে হজের সার্বিক খরচ ব্যতীত প্রত্যেক হজযাত্রী অতিরিক্ত ১ হাজার ২০০ ডলার বা এর সমপরিমাণ যে কোন বৈদেশিক মুদ্রা নিয়ে যেতে পারবেন। হজযাত্রীদের ক্ষেত্রে ভ্রমণ কোটা প্রয়োজ্য হবে না। তবে বৈদেশিক মুদ্রা ছাড় করার ক্ষেত্রে প্রচলিত বিধি বিধান অনুসরণ করতে হবে।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট সব পক্ষকে জানানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সূত্র জানায়, হজের আনুসঙ্গিক খরচ ছাড়াও প্রত্যেক যাত্রী ১ হাজার ২০০ ডলার বা এর সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিয়ে যেতে পারবেন। কোন হজযাত্রী আগে ভ্রমণ কোটায় বিদেশে ডলার নিলেও তার ক্ষেত্রে ওই বিধান প্রয়োজ্য হবে না। ফলে তিনি ১ হাজার ২০০ ডলারই নিয়ে যেতে পারবেন। কোন যাত্রীর ভ্রমন কোটায় ডলার প্রাপ্য না হলেও তিনি ওই পরিমাণ ডলার নিয়ে যেতে পারবেন। সরকারি বেসরকারি সব হজযাত্রীদের ক্ষেত্রেই এই বিধান প্রয়োজ্য হবে।

সার্কুলারে বলা হয়, বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত ও গমনেচ্ছু প্রত্যেক হজযাত্রী সৌদী আরবের যাবতীয় ব্যয় নির্বাহের জন্য সর্বনিম্ন ৪ লাখ ৪৩ হাজার ৫২৯ কোটি টাকার সমপরিমাণ ১৫ হাজার ৬২৩ সৌদি রিয়াল নিতে যেতে পারবেন। প্রচলিত নিয়ম অনুযায়ী প্রত্যেক হজযাত্রীর নামের তালিকা সংরক্ষণ করে ওই পরিমাণে রিয়াল এন্ড্রোস করতে হবে।

Pin It