অ্যাঞ্জেলিনা জোলি এখন রোহিঙ্গা শিবিরে

কক্সবাজারের টেকনাফ চাকমারকুল রোহিঙ্গা শিবিরে পৌঁছেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

jolli_samakal-5c57e7c4bc6f6

সোমবার কক্সবাজার থেকে সড়ক পথে দুপুর সোয়া ১টার দিকে তিনি ওই শিবিরে পৌঁছান। তবে এই ক্যাম্পে সংবাদকর্মীদের ঢুকতে দেওয়া হচ্ছে না।

ক্যাম্পের গেইটে দাঁড়িয়ে থাকা আবদুল শুক্কুর নামে এক রোহিঙ্গা বলেন, বড় বড় লোক আসে আর যায়, কিন্তু আমাদের কি উপকার হয়? নিজ দেশে ফিরতে চাই, তবে রোহিঙ্গা স্বীকৃতি নিয়ে।

এর আগে ২০১৭ সালের আগস্ট মাসে রাখাইনে মিয়ানমার বাহিনীর জাতিগত নিধনযজ্ঞ শুরু হওয়ার পর সংখ্যালঘু রোহিঙ্গারা দলে দলে প্রাণভয়ে কক্সবাজারে পালিয়ে আসতে থাকলে অ্যাঞ্জেলিনা জোলি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ঘোষণা দেন। তবে তার সফরসূচি চূড়ান্ত হতে এক বছরের বেশি সময় লেগে যায়।

অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত হিসেবে নিযুক্ত হন। এর পর থেকে তিনি মানবাধিকার লংঘনের শিকার মানুষ বিশেষ করে নারীর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতনের প্রতিরোধে সোচ্চার ভূমিকা রাখছেন।

এর আগে গত বছরের ২১মে কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন বলিউড অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। তিনি টেকনাফের বাহারছড়ার শামলাপুর মনখালী ব্রিজের পাশে অস্থায়ী রোহিঙ্গা শিবির এবং টেকনাফের হারিয়াখালীতে রোহিঙ্গাদের অনুপ্রবেশের পথ দেখেন। সেখানে শিশুদের সঙ্গে সময়ও কাটান। জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) শুভেচ্ছাদূত হিসেবে বাংলাদেশে আসেন প্রিয়াঙ্কা চোপড়া।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট সন্ত্রাসবিরোধী অভিযানের নামে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা, ধর্ষণ, নির্যাতন শুরু করে দেশটির সেনাবাহিনী। এতে প্রাণ ভয়ে সীমান্ত পেরিয়ে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার শিবিরগুলোতে এখন দিন কাটছে তাদের।

Pin It