আইন মেনেই বিদেশি চ্যানেল চালাতে হবে: তথ্যমন্ত্রী

hasan-mahmud-5cb74cfd2463b

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কেবল অপারেটরদের আইন মেনেই বিদেশি চ্যানেল চালাতে হবে। অবৈধ নেটওয়ার্কের মাধ্যমে বিজ্ঞাপন, সিনেমা, গান ইত্যাদি প্রচার করা যাবে না। এ বিষয়ে সব অপারেটরকে সতর্ক থাকতে হবে। লাইসেন্সের শর্তাবলি অনুসরণ করেই সম্প্রচার করতে হবে।

বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে কেবল অপারেটরদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, অতিরিক্ত সচিব মিজান-উল-আলম, কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সাবেক কমিটির প্রধান আনোয়ার পারভেজ প্রমুখ।

হাছান মাহমুদ বলেন, বিদেশি টেলিভিশন চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার ও অন্যান্য অনুষ্ঠান বন্ধ করার জন্য সরকার সময়সীমা বেঁধে দিয়েছে। ওই সময়সীমার পরে কোনো অপারেটর আইন লঙ্ঘন করলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে বেসরকারি চ্যানেলগুলোর সম্প্রচার পৌঁছানোর জন্য কেবল অপারেটরদের ভূমিকা রয়েছে। এক্ষেত্রে বিদেশি টিভি চ্যানেলের বিজ্ঞাপন বন্ধ করতে কেবল অপারেটররাই ভূমিকা পালন করতে পারেন। এজন্য তাদের বিদ্যমান আইন মেনে চলতে হবে।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশে আইনগতভাবে কেউ বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে না। এ ব্যাপারে কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ডাউনলিংকের অনুমতি যারা পেয়েছেন, তাদের নোটিশ করা হয়েছে, তারা নোটিশের জবাব দিয়েছেন। ইতিমধ্যে কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। বাকি ব্যবস্থার জন্য ১৫ দিন সময় চেয়েছেন। সেই সময় মঞ্জুর করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, ভারত, পাকিস্তান ও ইউরোপের দেশগুলোতে ভিন দেশের বিজ্ঞাপন ছাড়াই বিদেশি চ্যানেল দেখানো হয়। বাংলাদেশের কোনো চ্যানেলও অন্য দেশের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে না। বাংলাদেশে সেটি মানা হচ্ছিল না। সরকার সেই আইন প্রয়োগের উদ্যোগ নিয়েছে। বৈঠক শেষে কোয়াবের নেতারা এ খাতকে শিল্প ঘোষণার দাবি জানান এবং ১৫ জুনের মধ্যে অনুমোদনহীন বিজ্ঞাপন বন্ধে সম্মতির কথা বলেন।

Pin It