ইসরাইলের উপস্থিতির প্রতিবাদে কপ-২৮ ত্যাগ করল ইরান

image-746447-1701434608

ইসরাইলের প্রতিনিধির উপস্থিতি এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় দেশটির চলমান গণহত্যার প্রতিবাদে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ-২৮) অংশ নেওয়া ইরানের একটি প্রতিনিধিদল সংযুক্ত আরব আমিরাতে আন্তর্জাতিক অনুষ্ঠানের স্থান ত্যাগ করেছে।

জ্বালানিমন্ত্রী আলী আকবর মেহরাবিয়ানের নেতৃত্বে ইরানের প্রতিনিধিদল শুক্রবার দুবাইয়ে জাতিসংঘের কপ-২৮ জলবায়ু সম্মেলনে যোগ দিতে অস্বীকৃতি জানায়।

দুবাই ছাড়ার আগে মেহরাবিয়ান বলেন, জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে ভুয়া ইহুদিবাদী সরকারের রাজনৈতিক ও পক্ষপাতদুষ্ট উপস্থিতি এ সম্মেলনের উদ্দেশ্যের বিপরীত।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি সরকারের কয়েক দশক ধরে রক্তপাত ও ধ্বংসযজ্ঞের জবাবে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস দখলদারদের বিরুদ্ধে আকস্মিক অপারেশন আল-আকসা স্ট্রোম শুরু করার পর গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু করে ইসরাইল। ইসরাইলি হামলায় ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

গাজায় ইসরাইলি সহিংসতা পশ্চিম তীরেও উত্তেজনা সৃষ্টি করেছে, যেখানে ৭ অক্টোবর থেকে সেনা বা বসতি স্থাপনকারীদের হাতে প্রায় ২৪০ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে রামাল্লাভিত্তিক ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

যুদ্ধবিরতির ফলে গাজায় আটক ১০৫ জন ইসরাইলি বন্দি এবং ২৪০ জন ফিলিস্তিনি বন্দি মুক্তি পায়।

Pin It