উন্নয়ন কোথায়, প্রশ্ন রিজভীর

1595320019.111

দুইদিনের বৃষ্টিতে রাজধানীর জলাবদ্ধতাই সরকারের উন্নয়নের নমুনা বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার দুপুরে এক অনুষ্ঠানে তিনি বলেন, “কত কথা বলেছে, আজকে উন্নয়নের নমুনা দেখুন। তারা ফ্লাইওভার দেখিয়েছে। উন্নয়নের নানা মডেল, নানা কল্পকাহিনী শুনে শুনে আমরা একেবারে অস্থির হয়ে গেছি। কোথায় উন্নয়ন?

“আজকে দুইদিনের বৃষ্টিতে ঢাকায় কোথাও চলাচল করা যায় না। পথ-ঘাট সব ডুবে গেছে। গাড়িতে করে বাসা পর্যন্ত যেতে এক কোমর পানি ডিঙিয়ে যেতে হচ্ছে। গোটা ঢাকা মহানগরীর মানুষজন জলাবদ্ধতার ভয়ংকর দুর্ভোগের মধ্যে পড়েছে।”

উন্নয়ন নিয়ে প্রশ্ন তুলে রিজভী বলেন, “কোথায় সেই উন্নয়ন? উন্নয়ন ফ্লাইওভারে, উন্নয়ন মেগা প্রজেক্টে। কারণ ওখান থেকে যা টাকা পকেটের মধ্যে আসে, অন্যখান থেকে সেভাবে টাকা আসে না।”

তিনি বলেন, “হাসপাতালের বানালে ভেন্টিলেটর থাকলে, অক্সিজেন সিলিন্ডার থাকলে সেসব সরঞ্জাম আমদানি করতে গেলে মন্ত্রীর লোকেরাই থাকবে। আমরা শুনেছি স্বাস্থ্যখাতের সরঞ্জামাদি আমদানিতে মন্ত্রীর ছেলে জড়িত, আওয়ামী লীগের সিন্ডিকেট জড়িত।

“তারপরেও এসব আমদানি করে একটা ভালো হাসপাতাল নির্মাণ করা, একটা ভালো স্কুল-কলেজ-শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা- এখানে কোনো ভূমিকা এই সরকার রাখেনি। কারণ এখানে তো বেশি টাকা পকেটে রাখা যাবে না। একটা উন্নতমানের হাসপাতাল গরীব মানুষকে চিকিতসা দেয়ার জন্য করলে সেখানে সব ফ্যাসিলিটি থাকবে- এই ধরনের কোনো হাসপাতাল আপনি দেখবেন না।”

রিজভী বলেন, “উপজেলা-জেলা লেভেলের হাসপাতাল যেন নরকের পরিণত হয়েছে। গরীব রোগীরা বারান্দায় একেবারে হাঁসের মতো দিনের পর দিন পড়ে থাকছেন। ওইসব হাসপাতালের ডাক্তার দুই-তিন দিন পর আসে। হয়ত তার পাশের আরেক জেলায় বাড়ি। আর আজকের দিনের মতো এরকম বৃষ্টি হলে তো ডাক্তাররা আসেই না।

“যেসব প্রতিষ্ঠান মানুষকে সেবা দেবে, উপকার করবে, সেসব প্রতিষ্ঠানগুলো সরকার ভেঙে তছনছ করে দিয়েছে। আর যতটুকু তারা করেছে সম্পূর্ণ আত্মাসাৎ করার মনমানসিকতা থেকে।”

সত্য কথা বললে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, “কেন গ্রেপ্তার? অর্থাৎ অন্যায় করছেন অন্যায়ের জন্য ভয়, অনাচার করছেন অনাচারের জন্য ভয়, দুর্নীতি করছেন দুর্নীতির জন্য ভয়। দুই-একটা সাহেদকে (রিজন্ট হাসপাতালের কর্ণধার) ধরে দৃষ্টি অন্যদিকে ঘোরানোর চেষ্টা। বিশাল দুর্নীতির যে স্বর্গরাজ্য সেই স্বর্গরাজ্য আড়াল করার চেষ্টা করছে। কত যে সাহেদ, কত সাবরিনা এই সমাজের মধ্যে আপনাদের দৌরাত্মে, আপনাদের কারণে তৈরি হচ্ছে যা অজানাই থেকে যাচ্ছে।”

নয়া পল্টনে স্কাউট ভবনে শিক্ষক-কর্মচারি ঐক্যজোটের উদ্যোগে সদ্য প্রয়াত বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভুঁইয়ার সভাপতিত্বে ও অতিরিক্ত মহাসচিব জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে কৃষক দলের মাইনুল ইসলাম, মাদ্রাসা শিক্ষক সমিতির মাওলানা মাওলানা দেলোয়ার হোসেন, শিক্ষক নেতা আবদুর রহমান, শিক্ষক-কর্মচারি ফেডারেশনের কামরুজ্জামান মিজান প্রমুখ উপস্থিত ছিলেন।

Pin It