এনআইসির প্রভাব বাংলাদেশে পড়বে না: পররাষ্ট্রমন্ত্রী

forein-m-5dfa4913aa57d

জাতীয় নাগরিকপঞ্জিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে বেইজিং ঘোষণার ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ‘বেইজিং + ২৫ পর্যালোচনা: নাগরিক সমাজের সম্পৃক্তি’ শীর্ষক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটি বাংলাদেশকে কোনোভাবে প্রভাবিত করবে না। তবে বাংলাদেশ চায় ভারতের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা বজায় থাকুক। কারণ ‘গ্লোবাল ভিলেজে’র সময়ে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দা দেখা দিলে যেমন বিশ্বজুড়েই প্রভাব পড়ে, তেমনি প্রতিবেশী বৃহৎ রাষ্ট্র ভারতে আইন-শৃঙ্খলার ক্ষেত্রে কোনো বিঘ্ন হলে আশপাশের রাষ্ট্রগুলোতেও তার প্রভাব পড়তে পারে। এ কারণেই বাংলাদেশ চায় ভারতে শান্তি ও স্থিতিশীলতা থাকুক, আইন-শৃঙ্খলা ভালো থাকুক।

তিনি বলেন, এনআরসি সম্পর্কে ভারত একাধিকবার অঙ্গীকার করেছে, এটি তাদের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশে এর কোনো প্রভাব পড়বে না। আমরা অবশ্যই তাদের বিশ্বাস করতে চাই। আমরা ভারত সরকারকে জানিয়েছি সেখানে বাংলাদেশের কোনো অবৈধ নাগরিক থাকলে তা সুনির্দিষ্টভাবে জানানোর জন্য। তারা যদি প্রকৃত বাংলাদেশি হয়, তবে যাচাই-বাছাই করে অবশ্যই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজাকারের তালিকা আরও আগে হলে ভালো হতো। তবে এ সপ্তাহে যে তালিকা প্রকাশ হয়েছে তাতে কিছু ভুল-ভ্রান্তি দেখা গেছে। এতে বোঝা যায় তালিকায় কিছুটা দুর্বলতা রয়েছে। এ বিষয়ে আরও সচেতন হতে হবে। তবে রাজাকারের তালিকা তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে, এটা অনেক বড় বিষয়।

Pin It