‘এরশাদের ক্ষণে ক্ষণে সিদ্ধান্ত বদলেই টিকে আছে দল’

kader-5ced564ee60e3

ক্ষণে ক্ষণে মত বদলের কারণে আলোচিত-সমালোচিত জাতীয় পাটির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের রাজনৈতিক অবস্থানকে সমর্থন করেছেন তার ছোট ভাই গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে থাকা জিএম কাদের বলেছেন, বিভিন্ন সময়ে এরশাদের সিদ্ধান্ত বদলের কারণেই জাপা টিকে রয়েছে।

রোববার রাজধানীর শ্যামুপরে বালুরমাঠে স্থানীয় এমমি সৈয়দ আবু হোসেন বাবলা আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

জিএম কাদের বলেন, নব্বইয়ের পর থেকে ঘাত-প্রতিঘাত ও ষড়যন্ত্র জাতীয় পার্টির নিত্যসঙ্গী। দলের অস্তিত্ব রক্ষায় এরশাদকে অনেক সিদ্ধান্ত নিতে হয়েছে। সিদ্ধান্ত বদল করতে হয়েছে।

বিরোধীদলীয় নেতা এরশাদ সাম্প্রতিক কয়েক দফায় সিদ্ধান্ত বদল করেন। জিএম কাদেরকে বিরোধীদলীয় উপনেতা এবং কো-চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দিয়ে ১৩ দিন পর পুনবর্হাল করেন কো-চেয়ারম্যান পদে। একমাস পর করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। ১৯৮২ সালে সেনা অভ্যুত্থানে রাষ্ট্র ক্ষমতা দখলের পর পর থেকে ক্ষণে ক্ষণে সিদ্ধান্ত বদলের আলোচিত এরশাদ।

জিএম কাদের বলেন, জাপা সবসময় ঝড়ে কবলিত নৌকার মত। ঘরে বাইরে সবসময় সংগ্রাম করে চলছে। একটার পর একটা বৈরী পরিবেশ, প্রতিকূল পরিস্তিতি পার করে চলতে হয়েছে। নব্বইয়ে ক্ষমতা হস্তান্তরের পর থেকে জাতীয় পার্টি কখনই স্বাধীনভাবে রাজনীতি করতে পারেনি। তাই দল টিকিয়ে রাখতে, যুগের সাথে তাল মিলিয়ে টিকে থাকতে এরশাদকে বিভিন্ন সময় সিদ্ধান্ত পরিবর্তন করতে হয়েছে। আর এ সিদ্ধান্ত পরিবর্তনের কারণেই জাপা ক্ষতি থেকে রক্ষা পেয়েছে।

ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন জাপার জাপার প্রেসিডিয়াম সদস্য এমরান হোসেন মিয়া, আওয়ামী লীগ নেতা ড. আওলাদ হোসেন, পুলিশের উপ কমিশনার এম ফরিদ উদ্দীন, আওয়ামী লীগ নেতা তোফাজ্জল হোসেন, কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক প্রমুখ।

Pin It