‘ওপেন স্কাই অস্ত্র চুক্তি’ থেকে বেরিয়ে আসতে আইনে স্বাক্ষর করলেন পুতিন

image-249747-1623059643

ওপেন স্কাই অস্ত্র চুক্তি থেকে রাশিয়াকে বের করে নেওয়ার জন্য আজ সোমবার (৭ জুন) একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যা সদস্য দেশগুলোতে নিরস্ত্র নজরদারি ফ্লাইটের অনুমতি দেয়। ক্রেমলিনের এক বিবৃতিতে তথ্যটি জানানো হয়েছে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া আশা করেছিল, চলতি মাসের শেষে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হতে যাওয়া এক সামিটে চুক্তির বিষয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

কিন্তু মে মাসে বাইডেন প্রশাসন মস্কোকে জানিয়ে দেয় যে, তারা এই চুক্তিতে আর ফিরছে না। গত বছর চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত সদস্য দেশগুলোর মাঝে স্বার্থের ভারসাম্য উল্লেখযোগ্যভাবে নষ্ট করে দিয়েছে। যা রাশিয়াকেও এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

মস্কো আশা করেছিল যে বাইডেন তার পূর্বসূরির সিদ্ধান্তকে পূর্ণবিবেচনা করবে। কিন্তু তার প্রশাসন চুক্তিতে কোনো পরিবর্তন আনেনি। অভিযোগ করেছে, রাশিয়া চুক্তির নীতি লঙ্ঘন করেছে। যদিও মস্কো তা অস্বীকার করেছে।

চুক্তি থেকে বের হওয়ার জন্য গত জানুয়ারিতে নিজেদের পরিকল্পনা ঘোষণা করে রাশিয়া। আর এটিকে আনুষ্ঠানিক করার জন্য গত মাসে পার্লামেন্টে একটি আইন প্রণয়ন করে সরকার।

Pin It