কেউ গৃহহীন থাকবে না: গণপূর্তমন্ত্রী

rejawl-k-5d9b60414584f

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মনে করে ‘সবার জন্য আবাসন, কেউ থাকবে না গৃহহীন’। এটি আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার কাজ করে চলেছে। সবার জন্য পরিবেশসম্মত আবাসন নিশ্চিত করার ক্ষেত্রে শেখ হাসিনা সরকার বিশ্বে রোল মডেল হবে।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে সোমবার এক অনুষ্ঠানে শ. ম. রেজাউল করিম এসব কথা বলেন। এর আগে বিশ্ব বসতি দিবস উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। রাজধানীর শাহবাগে ঢাকা ক্লাবের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রার শুভ উদ্বোধন ঘোষণা করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম।

শোভাযাত্রা উদ্বোধন করে মন্ত্রী বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ বিশ্ব বসতি দিবস উদযাপন করছে। এবারে প্রতিপাদ্যের মূল কথা, অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বর্জ্যকে সম্পদে পরিণত করে সেটাকে কাজে লাগানো। দেশের বিত্তবান, মধ্যবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, এমনকি যাদের কোনো কিছু নেই অর্থাৎ যারা ভাসমান বস্তিবাসী, তাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। একজন লোকও দেশে আবাসহীন থাকবে না। জনগণের সাংবিধানিক অধিকার বাসস্থান বাস্তবায়নের জন্য সরকার কাজ করছে। সারা বিশ্বকে বাসযোগ্য, পরিবেশসম্মত ও সমৃদ্ধ আধুনিক বিশ্বে পরিণত করার যে বিশ্বব্যাপী পরিকল্পনা, তার রোল মডেল হবে বাংলাদেশ। শোভাযাত্রার সমাপনী বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার বলেন, মন্ত্রণালয়াধীন সব আবাসন প্রকল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সংস্থান রাখা হবে। এ লক্ষ্যে এরই মধ্যে কার্যক্রম শুরু হয়েছে।

সবার জন্য আবাসন নিশ্চিতকরণসহ বাসযোগ্য ও নিরাপদ আবাসস্থলের বিষয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৮৬ সাল থেকে সারা বিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার জাতিসংঘ ঘোষিত বিশ্ব বসতি দিবস উদযাপিত হয়ে আসছে। বিশ্বের অন্য দেশের মতো এ বছরও বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। বিশ্ব বসতি দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার’।

Pin It