জাতীয় সংসদের নকশা হস্তান্তর

JS-Design-5c4dd76da108c

বহুল আলোচিত জাতীয় সংসদ ভবনের নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভ কর্তৃপক্ষের কাছে রোববার হস্তান্তর করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কার্যালয়ে এই নকশা হস্তান্তর করা হয়। এসময় তিনি বলেন, এই নকশা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সম্পদ। তাই এর যথাযথ সংরক্ষণে তিনি সকলকে আন্তরিক হওয়ার আহবান জানান।

বিখ্যাত স্থপতি লুই আই কানের ডিজাইনকৃত শেরে বাংলা নগরস্থ জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার মহাপরিকল্পনা এবং এর অন্তর্ভূক্ত স্থাপত্য নকশা সংসদের উদ্যোগে পেনসিলভ্যানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ থেকে সংগ্রহ করা হয়।

রোববার স্পিকারের কার্যালয়ে স্থাপত্য অধিদপ্তরের পক্ষে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা এক সেট করে (১০টি বপ) স্পিকারের কাছ থেকে গ্রহণ করেন। এর আগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, স্থপতি কাজী গোলাম নাসির এবং মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। দীর্ঘ অপেক্ষার পর ২০১৬ সালের ১ ডিসেম্বর মূল নকশার কপি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন সাবেক হুইপ আতিকুর রহমান আতিক এমপি, সাবেক হুইপ ইকবালুর রহিম এমপি, ড. জাফর আহমদ খান প্রমুখ।

হস্তান্তর শেষে কাজী গোলাম নাসির জানান, প্যাকেটবন্দী অবস্থায় আমরা নকশা গ্রহণ করেছি। এটা গোছাতে দুই থেকে আড়াই মাস সময় লাগবে। তবে সংসদের লাইব্রেরীতে এই নকশার কপি সংরক্ষণ করা হবে। এ ছাড়া জনসাধারণের জন্য এবং সাধারণ গবেষকদের সুবিধার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ন্যাশনাল আর্কাইভেও এর কপি পাওয়া যাবে।

Pin It