টিআইবিকে ৫৪ লাখ ডলার অনুদান দিচ্ছে সুইডেন

tib-sweden-deal-040422-01

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের অগ্রযাত্রাকে আরও বেগবান করার লক্ষ্যে চতুর্থবারের মতো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশকে (টিআইবি) অনুদান দিচ্ছে সুইডেন সরকার।

সোমবার ঢাকায় সুইডেন দূতাবাসে দুপক্ষের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়। চুক্তির আওতায় একটি প্রকল্পের জন্য ৫৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার দেবে সুইডেন।

ঢাকায় সুইডেন দূতাবাসের হেড অব ডেভেলপমেন্ট কোপারেশন ক্রিস্টিন জোহানসন এবং টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান পাঁচ বছর মেয়াদী চুক্তিতে সই করেন।

চুক্তির অধীনে ২০২২-২০২৬ সাল পর্যন্ত টিআইবি ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড একাউন্টেবিলিটি’ (প্যাক্টা) প্রকল্পটি বাস্তবায়ন করবে।

টিআইবি জানিয়েছে, সুইডেন ছাড়াও এ প্রকল্পে যৌথভাবে সহায়তা দিচ্ছে যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভলপমেন্ট অফিস (এফসিডিও) এবং সুইজারল্যান্ডের সুইস ডেভলপমেন্ট কোঅপারেশন (এসডিসি)।

সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলনে জনগণের সম্পৃক্ততা আরও বাড়াবে প্যাক্টা প্রকল্প।

তথ্য-উপাত্ত নির্ভর কমিউনিটি মনিটরিংয়ের মাধ্যমে সুশাসনের ঘাটতি চিহ্নিত করে জনসাধারণের সেবা প্রাপ্তিকে আরও সহজ ও স্বচ্ছ করতে এবং সামাজিক দায়বদ্ধতা নিশ্চিতে সহায়তা করবে।

সুইডেন দূতাবাসের কর্মকর্তা ক্রিস্টিন জোহানসন বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ অর্জনে দুর্নীতি প্রতিরোধ ও প্রতিকার খুবই গুরুত্বপূর্ণ এবং সুইডেন সরকার এ বিষয়টিকে সবসময় অগ্রাধিকার দিয়ে এসেছে। টিআইবির সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদি অংশীদারিত্ব নবায়ন করতে পারায় আমি সত্যিই আনন্দিত।”

সহযোগিতার জন্য সুইডেনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে জোরদার করার মাধ্যমে স্বচ্ছ ও জবাবদিহিমূলক সুশাসন, ন্যায্যতার ভিত্তিতে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও সামাজিক পরির্বতনে অংশীজন হিসেবে টিআইবি ও সুইডিশ দূতাবাসের মধ্যে চতুর্থবারের মতো আজ এই চুক্তি স্বাক্ষরিত হওয়ায় আমরা সম্মানিত ও অনুপ্রাণিত।”

Pin It