ডেঙ্গুর কারণে স্বাস্থ্য বিভাগে ঈদের ছুটি বাতিল

Untitled--5d4069afda12c

সারাদেশে ডেঙ্গুর বিস্তার মোকাবেলায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে সরকার। একই সঙ্গে অন্যান্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদেরও ঈদুল আজহার ছুটি নিতে নিরুৎসাহিত করা হয়েছে। পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে বলা হয়েছে কর্মকর্তা-কর্মচারীদের আবাস ও কর্মস্থল।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের ‘ডেঙ্গু প্রতিরোধ, বন্যা পরিস্থিতি মোকাবেলা ও গুজব প্রতিরোধ’ সংক্রান্ত পর্যালোচনা সভায় এসব সিদ্ধান্ত হয়।

সভার পর মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান সাংবাদিকদের এসব সিদ্ধান্ত জানান। তিনি আরও জানান, ডেঙ্গু চিকিৎসায় চিকিৎসক স্বল্পতা কাটিয়ে উঠতে প্রশিক্ষণরত চিকিৎসকদের প্রশিক্ষণে না থেকে চিকিৎসা কেন্দ্রে সেবা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত সচিব বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৮৪৭ জন। এ পর্যন্ত ১৩ হাজার ৭৩৭ রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন নয় হাজার ৭৪০ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন তিন হাজার ৮৪৭ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা আট।

চার দিন আগেও স্বাস্থ্যমন্ত্রী আটজনের মৃত্যুর কথা জানিয়েছিলেন- এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, সরকারি তথ্য অনুযায়ী এ পর্যন্ত আটজনই মারা গেছেন। তবে আশঙ্কাজনক কিছু রোগী থাকায় এ সংখ্যা বাড়তেও পারে। স্বাস্থ্য সচিব এসব তথ্য দিয়েছেন। কোনো ধরনের তথ্যই গোপন করা হচ্ছে না।

ডেঙ্গু পরিস্থিতিকে মহামারি ঘোষণা করা হবে কি-না- এমন প্রশ্নে শেখ মুজিবুর রহমান বলেন, একেবারেই সরকারের ব্যবস্থাপনার বাইরে চলে যায়, এ রকম পর্যায় এখনও আসেনি। কোনো স্থানে পরিস্থিতি ব্যবস্থাপনার বাইরে চলে গেছে, এমন তথ্যও নেই।

ভারপ্রাপ্ত সচিব বলেন, ডেঙ্গু প্রতিরোধে স্কাউটের সমন্বয়ে ঢাকা দক্ষিণ এবং উত্তরে টিম গঠন, শিক্ষা মন্ত্রণালয় থেকে ডেঙ্গু প্রতিরোধ ও গুজব ছড়ানোর বিষয়ে জনসচেতনতা বাড়াতে পরিপত্র জারি করা হয়েছে বলে সভায় জানিয়েছেন শিক্ষা সচিব।

ডেঙ্গু চিকিৎসার ফি সম্পর্কে তিনি বলেন, সাধারণ ডেঙ্গুর ইনভেস্টিগেশন ফি অনেক বেশি- দুই থেকে আড়াই হাজার টাকা। এটা কমিয়ে সর্বোচ্চ ৫০০ টাকা এবং মোট এক হাজার ৪০০ টাকার মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে- স্বাস্থ্য বিভাগ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশের সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ প্রশাসনের সব স্তরে ডেঙ্গু, গুজব ও বন্যা নিয়ে যথাযথভাবে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য অনেক আগেই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

Pin It