তাদের গণতন্ত্র ‘মিষ্টি কুমড়ায় বেগুনির’ মত: রিজভী

ruhul-kabir-rizvi-170422-01

দেশের ক্ষমতাসীন দলের গণতন্ত্র ‘মিষ্টি কুমড়ায় বেগুনির’ মত বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার নয়া পল্টনে জাতীয়তাবাদী মহিলা দলের এক প্রতিবাদ সমেবেশে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, “উনাদের গণতন্ত্র হচ্ছে, ওই যে মিষ্টি কুমড়ায় বেগুনি নেত্রী বলেছেন, মিষ্টি কুমড়া আর বেগুনির মত গণতন্ত্র, ওবায়দুল কাদের সাহেবদের গণতন্ত্র।”

বিএনপিকে নির্বাচনের আহ্বান জানিয়ে শনিবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে ওবায়দুল কাদের বলেছিলেন, “আসলে শেষ পর্যন্ত গাধা ঘোলা করে পানি খায়। আপনারা (বিএনপি) আসবেন একটু পানি ঘোলা করে। এতো সবের দরকার কি? আসুন লড়াই করি, নির্বাচনের জন্য প্রস্তুত হই।”

রোববার এই বক্তব্যের সূত্র ধরে সমাবেশে বক্তব্য দেন বিএনপি নেতা রিজভী। এ সময় তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানের লিভ টু আপিল খারিজকে ‘চক্রান্ত’ আখ্য্যায়িত করেন।

রিজভী বলেন, “এটা নিশ্চয় সরকারি চক্রান্ত। আদালতের সিদ্ধান্তের ব্যাপারে জনগণ এটা বিশ্বাস করে যে, এখানে লাল টেলিফোনের প্রভাব আছে, এই সিদ্ধান্তের পেছনে লাল টেলিফোনের প্রভাব আছে।”
সম্পদের তথ্য গোপনের অভিযোগে জোবাইদার বিরুদ্ধে ওই মামলাকে রাজনৈতিক ‘উদ্দেশ্যপ্রণোদিত’ হিসেবে বর্ণনা করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “সামাজিকভাবে হেয় করার জন্য গভীর ষড়যন্ত্রের অংশ এটি। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।”

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার প্রসঙ্গ টেনে রিজভী বলেন, “এর কোনোটাই সত্য নয়। সব কাল্পনিক, গায়ের জোরে তারা দিয়েছে।”

‘দুদক চেয়ারম্যান আওয়ামী লীগের গাড়ির ড্রাইভার’

দুর্নীতি দমন কমিশনের চেয়্যারম্যানের সমালোচনা করে রিজভী বলেন, “আপনি হচ্ছেন… আওয়ামী লীগের গাড়ির ড্রাইভার। যেভাবে বলে শাসকগোষ্ঠী, গাড়ি বামে চালাও, ডানে চালাও, সামনে চালাও; আপনি দুদকের চেয়ারম্যান হয়ে সেইভাবে গাড়ি চালান।

“আপনার নিজস্ব কোনো সত্তা নেই, আপনার কোনো স্বাধীনতা নেই। স্বাধীন হলে জোবাইদা রহমানের মতো খ্যাতিমান চিকিৎসকের বিরুদ্ধে এরকম কাপুরুষোচিত মামলা আপনি দিতে পারতেন না।”
রিজভী বলেন, “আপনি দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান। এই যে আমরা শুনি বাংলাদেশের অর্থ পাচার, এই অর্থ পাচার করে বেগম পাড়া তৈরি হয়েছে কানাডায়। কারা অর্থ পাচার করেছে তার নামও আছে…।

“আপনি স্বপ্রণোদিত হয়ে যারা কানাডায় বেগম পাড়া তৈরি করছে, সেকেন্ড হোম তৈরি করছে মালয়েশিয়ায়, সেই সমস্ত দুর্বৃত্তদের বিরুদ্ধে মামলা করার আপনার সাহস নেই।”

জোবাইদা রহমানের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ হয়। মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদসহ কেন্দ্রীয় নেতারা তাতে অংশ নেন।

Pin It