তিন পণ্যের নিষেধাজ্ঞা তুলে নিল বিএসটিআই

fff--5ced5f8b63f40

পণ্যের মান সংশোধন করে নতুন করে মান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় স্থগিত থাকা ৫২ খাদ্যপণ্যের মধ্যে তিনটির নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)। এর ফলে এগুলো আবার বাজারে সরবরাহ করতে পারবে কোম্পানিগুলো।

পণ্যগুলো হলো- এসিআইর লবণ, প্রাণের কারি পাউডার ও নিউজিল্যান্ড ডেইরির ডুডল নুডলস।

রাষ্ট্রায়ত্ত মান সংস্থাটির পরিচালক এসএম ইসহাক আলী মঙ্গলবার সমকালকে জানান, স্থগিতাদেশের পর অনেকগুলো কোম্পানি তাদের পণ্যের মান সংশোধনের উদ্যোগ নেয়। এসব ব্র্যান্ড সংশোধিত পণ্যগুলোর মান পরীক্ষার জন্য আবার জমা দিয়েছে। পর্যায়ক্রমে এগুলোর মান পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে প্রথম দফায় এসিআইর লবণ, নিউজিল্যান্ড ডেইরির ডুডল ও প্রাণের কারি পাউডার নির্ধারিত মানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এ কারণে এগুলোর স্থগিতাদেশ তুলে নেওয়া হয়েছে।

এর আগে নিজস্ব ল্যাবরেটরিতে পরীক্ষার পর বিএসটিআই ৫২ পণ্যের মধ্যে ৯টির লাইসেন্স বাতিল এবং বাকি ৪৩টির স্থগিত করে। চলতি মাসের শুরুতে এক সংবাদ সম্মেলনে সংস্থাটি জানায়, মার্চ ও এপ্রিলে ইফতার ও সেহরির জন্য ব্যবহূত ২৭ ধরনের খাদ্যপণ্যের ৪০৬টি নমুনা গোপন তৎপরতার মাধ্যমে তারা বাজার থেকে সংগ্রহ করে নিজেদের ল্যাবরেটরিতে পরীক্ষা করে। এগুলোর মধ্যে ৫২ পণ্য নির্ধারিত বিভিন্ন মানদণ্ডের বিবেচনায় অকৃতকার্য হয়।

এর পর ওই ৫২ পণ্য বাজার থেকে প্রত্যাহারে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেন আদালত। এরই ধারাবাহিকতায় এসব কোম্পানিকে কারণ দর্শানোর নোটিশও দেয় বিএসটিআই। উত্তর না আসায় নয়টির লাইসেন্স বাতিল এবং ৪৩টির লাইসেন্স স্থগিত করা হয়। এই ৫২ পণ্য সারাদেশের বাজার থেকে তুলে নেওয়ার কার্যক্রম চলছে।

বিএসটিআইর কর্মকর্তারা জানান, পণ্যগুলোর যেসব সমস্যা রয়েছে, সেগুলো ঠিক করতে উদ্যোগ নেওয়া হয়েছে বলে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে। একই সঙ্গে অনেকে মান সংশোধনের পর তা জমা দিয়েছেন। তাদের পণ্য আবার পরীক্ষা করে বাজারজাতকরণের অনুমোদন দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে এ প্রক্রিয়া চলতে থাকবে।

Pin It