ন্যাটোর সম্মেলনে যেসব ঘোষণা দেওয়া হলো

image-534117-1648140050

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার ন্যাটোর শীর্ষ বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ।

ওই সম্মেলনে স্টলটেনবার্গ কোন কোন বিষয় নিয়ে কথা বলেছেন এক নজরে দেখা দেওয়া যাক।

ইউক্রেনে রাশিয়ার হামলা ‘এই সময়ের সবচেয়ে বড় নিরাপত্তা সংকট’ বলে অভিহিত করেন স্টলটেনবার্গ। জোটের সদস্য ও জনগণকে নিরাপদ রাখতে ঐক্যবদ্ধ হওয়াও আহ্বান জানান তিনি।

স্টলটেনবার্গ বলেন, রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ৪০,০০০ সৈন্যকে ইউরোপের পূর্ব দিকে সরিয়ে নিয়ে তাদের প্রতিরক্ষা শক্তিশালী করতে সম্মত হয়েছে ন্যাটো জোটের সদস্যরা।

স্লোভাকিয়া, হাঙ্গেরি, বুলগেরিয়া ও রোমানিয়ায় চারটি যোদ্ধাদের দল পাঠানোর খবর নিশ্চিত করেছেন তিনি।

স্টলটেনবার্গ আরও বলেন, সাইবার প্রতিরক্ষা জোরদার করা হচ্ছে এবং ন্যাটো ইউক্রেনকে ‘জৈবিক, রাসায়নিক, রেডিওলজিক্যাল এবং পারমাণবিক হুমকি’ থেকে রক্ষা করতে সহায়তা করবে বলেও আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে তা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য হবে এবং ইউক্রেন ‘যুদ্ধের ধরন পুরোপুরি বদলে দেবে’। রাসায়নিক অস্ত্রের ব্যবহার আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসন দীর্ঘমেয়াদে আমাদের নিরাপত্তা পরিবেশকে বদলে দিয়েছে এবং ন্যাটো ‘দীর্ঘ যাত্রার’ জন্য প্রস্তুত বলেও জানান তিনি।

Pin It