পংকজকে সংগঠনের কার্যক্রম বিরত থাকার নির্দেশ

Pankaj-Nath-01

ক্যাসিনোকাণ্ডে সম্পৃক্ত থাকার অভিযোগে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছারকে অব্যাহতি দেওয়ার একদিন পরেই সংগঠনটির সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ এমপিকে জাতীয় সম্মেলন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই নির্দেশ দিয়েছেন।

দলীয় সূত্রগুলো জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে ১৮তম ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দিয়ে যান। পরে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রধানমন্ত্রীর এই নির্দেশ পংকজ দেনবাথকে জানিয়ে দেন।

এমন তথ্যের সত্যতা স্বীকার করে পংকজ দেবনাথ রাতে বলেছেন, বৃহস্পতিবার রাত ৯টার দিকে আ ফ ম বাহউদ্দিন নাছিম ভাই টেলিফোনে তাকে সম্মেলন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ জানিয়েছেন।

তিনি বলেন, ‘নেত্রী (শেখ হাসিনা) আমাদের অভিভাবক। তাই তার নির্দেশ আমাদের জন্য শিরোধার্য।’

এর আগে বুধবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছারকে স্বেচ্ছাসেবক লীগের সভাপতির পদ থেকে অব্যাহিত দেওয়া হয়। ওইদিন দলীয় ফোরামের এক সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই তথ্য জানান।

১৯৯৪ সালের ২৭ জুলাই প্রতিষ্ঠিত আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলন হয়েছে দু’বার। ২০০৩ সালের ২৭ জুলাই অনুষ্ঠিত সংগঠনের প্রথম সম্মেলনে আ ফ ম বাহাউদ্দিন নাছিম সভাপতি ও পংকজ দেবনাথ সাধারণ সম্পাদক হন। আওয়ামী লীগের ২০০৯ সালের জাতীয় সম্মেলনে আ ফ ম বাহাউদ্দিন নাছিম দলের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হলে স্বেচ্ছাসেবক লীগের তৎকালীন সহ-সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার প্রথমে ভারপ্রাপ্ত সভাপতি এবং পরে সভাপতি মনোনীত হন। প্রথম সম্মেলনের প্রায় নয় বছর পর ২০১২ সালের ১১ জুলাই অনুষ্ঠিত হয় দ্বিতীয় জাতীয় সম্মেলন, যেখানে সভাপতি হিসেবে অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার এবং সাধারণ সম্পাদক হিসেবে পংকজ দেবনাথ এমপিকে দায়িত্ব দেওয়া হয়। সংগঠনটির তৃতীয় জাতীয় সম্মেলন আগামী ১৬ নভেম্বর রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে হওয়ার কথা রয়েছে।

পংকজ দেবনাথ ২০১৪ সালের নির্বাচনে বরিশাল-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি একই আসন থেকে নির্বাচিত হয়েছেন।

Pin It