প্রবারণা পূর্ণিমা উৎসব

bd-pratidin-12-2019-10-13-05

রাঙামাটির পার্বত্যাঞ্চলে গতকাল নানা আয়োজনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উৎসব উদযাপন করা হয়েছে। ভোর থেকে উৎসব শুরু হয়, চলে সন্ধ্যা পর্যন্ত। এ সময় আনন্দ উল্লাসে মেতে ওঠেন পাহাড়িরা। কর্মসূচি অনুযায়ী, সন্ধ্যায় পাহাড়ে পাহাড়ে প্রদীপ প্রজ্বলন, আতশবাজি, ফাঁনুস ওড়ানোসহ বিভিন্ন উৎসবে মেতে ওঠেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর তরুণ-তরুণীরা। এ ছাড়া দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে বিহারে বিহারে ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধ পূজা, পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, পি-দান, পরিত্রাণ পাঠ, উৎসর্গসহ বিশেষ প্রার্থনা।

রাঙামাটি রাজবন বিহারে প্রার্থনা অনুষ্ঠানে দেশনা দেন বিহারটির আবাসিক ভিক্ষুপ্রধান ও মহানির্বাণপ্রাপ্ত শ্রাবকবুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের অন্যতম শিস্য শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাজবন বিহার পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান, অ্যাডভোকেট দীপেন দেওয়ান উপস্থিত ছিলেন।

প্রার্থনায় অংশ নেন হাজারো পুণ্যার্থী। বিকালে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ, তরুণ-তরুণী হাজার বাতি ও নানা রঙের ফানুস হাতে ভিড় জমান পাহাড়ের বিহারে বিহারে। সাধু সাধু ধ্বনিতে প্রজ্বলন করা হয় হাজার বাতি। উড়ানো হয় ফানুস। ফলে বর্ণিল ফানুসে ঢেকে যায় সন্ধ্যার আকাশ। এ সময় আতশবাজির ধ্বনিতে কম্পিত হয় চারপাশ। একই সঙ্গে চলে পিঠাপুলি উৎসব।

Pin It