ভারতের নাগরিকত্ব আইন বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল

fakrul-5df4d4f477fd1

ভারতের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং নাগরিকত্ব আইনকে (সিএবি) বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য হুমকি বলে মনে করছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার সকালে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, আমরা প্রথম থেকেই বলে আসছি, এই আইন নিয়ে আমরা উদ্বিগ্ন। এটাকে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য হুমকি বলে মনে করছি। এই আইনে যে অবস্থা তৈরি হয়েছে তা শুধু বাংলাদেশে নয়, উপমহাদেশের প্রত্যেক অঞ্চলে একটা অস্থিতিশীলতা সৃষ্টি করবে, সংঘাত সৃষ্টি করবে।

তিনি বলেন, রাজনীতির যে মূল বিষয়গুলো ছিলো- উদারপন্থি গণতান্ত্রিক রাজনীতি, অসাম্প্রদায়িক রাজনীতি সেই বিষয়গুলোকে ধ্বংস করে দিয়ে একটা সাম্প্রদায়িক রাজনীতিকে প্রতিষ্ঠা করবার জন্য এই ধরনের প্রয়াস চালানো হচ্ছে।

দেশের অবস্থা তুলে ধরে মির্জা ফখরুল ইসলাম বলেন, আজকে একটা গণতন্ত্রবিহীন, জনগণের অধিকারবিহীন অবস্থার মধ্যে বাস করছি। আজ খালেদা জিয়া কারাগারে বন্দি, মিথ্যা মামলায় দিয়ে হাজার হাজার নেতা-কর্মী কারাগারে, গণতান্ত্রিক সব দলগুলোকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হচ্ছে, বিএনপিকে নির্মূল করার চেষ্টা করা হচ্ছে।

তিনি বলে এ সময় বড় প্রয়োজন যেটা তা হলো পুরো জাতির ঐক্য। জাতিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে হবে, লড়াই করতে হবে। জনগণকে সঙ্গে নিয়ে বিজয় অর্জন করব।

সকাল সাড়ে ৯টার দিকে বিএনপি মহাসচিব জ্যেষ্ঠ নেতাদের নিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতি বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এরপর কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তারা।

এ সময় মহাসচিবের সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, বিএনপি নেতা কামরুজ্জামান রতন, আমিনুল হক প্রমুখ।

Pin It