মরা উল্লেখ করে শতবর্ষী তাজা গাছ বিক্রি, সমালোচনায় ইউএনও

Exif_JPEG_420

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে নামমাত্র মূল্যে সরকারি গাছ বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বরের শতবর্ষী একটি রেন্ট্রিসহ ২১টি গাছ ১ লাখ ৭০ হাজার টাকায় বিক্রি করে উপজেলা প্রশাসন। এতে এ উপজেলার ঐতিহ্যের ধারক শতবর্ষী গাছটি বিক্রি করায় জনমনে ব্যাপক সমালোচনা ও তীব্র ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়।

এ গাছগুলো উপজেলা প্রশাসন থেকে ক্রয় করেন সাবেক কমিশনার আব্দুল হোসেন। ক্রয়ের কিছুক্ষণ পরেই উপজেলা কাঠ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল আজিজের নিকট ৩ লক্ষ ৮০হাজার টাকায় বিক্রি করে দেন। এ বিষয়টি ক্রেতা ও বিক্রেতা দু’জনই নিশ্চিত করেছেন।

এর আগে ২৯ এপ্রিল উপজেলা নিবার্হী অফিসারের অফিসিয়াল ফেসবুক আইডি থেকে একটি নিলাম বিজ্ঞপ্তির পোষ্ট করা হয়। সেখানে বলা হয়, মরা ও ঝড়ে উপড়ে পড়া ২১টি গাছ নিলামে বিক্রয় করা হবে। কিন্তু বিজ্ঞপ্তিতে মরা গাছ উল্লেখ থাকলেও বিক্রি করা হয় শতবর্ষী তাজা সবুজ রেন্ট্রি গাছ।

তাজা গাছ বিক্রির বিষয়ে মন্তব্য জানতে ইউএনও হাফিজা জেসমিনে সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সরকারি নিয়ম অনুযায়ি গাছ নিলামে বিক্রি করা হয়েছে।

বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান আকন্দ হলুদ জানান, হাজারো পাখির কলরবে মুখরিত থাকত শতবর্ষী গাছটি। এছাড়াও প্রতিদিন বিভিন্ন ইউনিয়ন থেকে উপজেলা পরিষদে সেবা নিতে আসা শতশত মানুষ এ গাছটির নিচে ছায়ায় আশ্রয় নিত। এ গাছটি কাটা হলে এ উপজেলার শতবর্ষের একটি ঐতিহ্য বিলীন হয়ে যাবে।

সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী বিজয় বসাকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, দ্রুত সময়ের মধ্যে জায়গা মেপে নির্ধারণ করা হবে।

Pin It