মেট্রোরেল চালু হবে ২০২১ সালে: ওবায়দুল কাদের

metrirail-5ceeb9777be91

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, এ বছরে চালু হচ্ছে না মেট্রোরেলের দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশ। ২০২১ সালের ১৬ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত পুরো রেলপথ একসঙ্গে চালু হবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে সাইট অফিসে প্রকল্প অগ্রগতি সভায় এ তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্প শুরু হয় ২০১২ সালে। ২০২৪ সালে শেষ করার লক্ষ্য ছিল। তবে ২০১৬ সালের জুনে অবকাঠামো নির্মাণ শুরুর পর ঘোষণা দেওয়া হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আর্লি কমিশনিং করে ২০১৯ সালের মধ্যে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশে রেল চলবে।

সেতুমন্ত্রী এবার জানিয়েছেন, চলতি বছরে মেট্রোরেল খুলছে না। ট্রায়াল রান শেষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর ২০২১ সালের ১৬ ডিসেম্বর পুরো মেট্রোরেলের কাজ শেষ হবে। ২০৩০ সালের মধ্যে বাকি চারটি মেট্রোরেলের কাজও শেষ হবে।

মেট্রোরেলের কাজের জন্য মিরপুর থেকে মতিঝিল পর্যন্ত পুরো পথেই খোঁড়াখুঁড়ি চলছে। যানজটের কারণে এবার রোজায় চরম দুর্ভোগ হচ্ছে। দুর্ভোগ মেনে নেওয়ায় নগরবাসীকে ধন্যবাদ দিয়েছেন ওবায়দুল কাদের। তিনি বলেছেন, দীর্ঘস্থায়ী স্বস্তির জন্য সাময়িক দুর্ভোগ মেনে নিতে হয়।

ওবায়দুল কাদের বলেছেন, একটি মেট্রোরেল চালুর পর দুর্ভোগ কমতে শুরু করবে। সিঙ্গাপুরের মেট্রোরেল নেটওয়ার্ক চালুতে ২৫ বছর সময় লেগেছে। বাংলাদেশের ১৮ বছরের কম সময় লাগবে বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

২০০৪ সালে প্রণীত কৌশলগত পরিকল্পনায় (এসটিপি) যানজট নিরসনে ২০২৪ সালের মধ্যে ঢাকায় তিনটি মেট্রোরেল ও তিনটি বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) নির্মাণের সুপারিশ করা হয়েছিল। বাস্তবায়ন না করায় এসটিপি কাজে আসেনি। ২০১৬ সালে অনুমোদিত সংশোধিত কৌশলগত পরিকল্পনায় (আরএসটিপি) ২০৩৫ সালের মধ্যে ঢাকায় দুটি বিআরটি এবং মেট্রোরেলের সুপারিশ করা হয়েছে। তিনটি সার্কুলার রুট এবং ছয়টি এপপ্রেসওয়ে নির্মাণের সুপারিশ রয়েছে। তবে অভিযোগ রয়েছে, ফ্লাইওভারকে গুরুত্ব দেওয়ায় আরএসটিপির পরিণতি হচ্ছে এসটিপির মতোই।

ওবায়দুল কাদের জানিয়েছেন, বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ২০ কিলোমিটার পাতাল মেট্রোরেল নির্মাণ কাজ শুরু হবে শিগগির। এর আরেকটি অংশ হবে নতুনবাজার থেকে পূর্বাচল। এ প্রকল্পে প্রায় ৫৩ হাজার কোটি টাকা ব্যয় হবে।

বুধবার প্রকল্প অগ্রগতি সভায় জানানো হয়, মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ২৪ দশমিক ৬৯ শতাংশ। দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশের অগ্রগতি ৪০ দশমিক ৫৮ শতাংশ। দিয়াবাড়ি থেকে পাঁচ কিলোমিটার ভায়াডাক্ট (উড়ালপথ) নির্মাণ কাজ শেষ হয়েছে। এরপর বসবে রেললাইন।

মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএন সিদ্দিক জানিয়েছেন, ভায়াডাক্ট নির্মাণের পর রেলপথ ও বিদ্যুতের লাইন বসানোর কাজ শুরু হবে। লাল-সবুজের প্রাধান্য থাকবে মেট্রোরেলের বগিতে।

Pin It