শিক্ষাপ্রতিষ্ঠান কখন খুলবে, জানালেন শিক্ষামন্ত্রী

image-168623-1627483844bdjournal

করোনার সংক্রমণের কারণে প্রায় দেড় বছর ধরে (গত বছরের ১৭ মার্চ থেকে) বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। সরকার বিভিন্ন সময় এই ছুটি বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করেছে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা এনিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা চিন্তায় আছেন। যদিও কয়েক দফায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা করেও সম্ভব হয়নি। তবে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান যে খুলছে না সেই আবাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, শিক্ষার্থীদের করোনা থেকে সুরক্ষায় ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ সরকার। ভ্যাকসিন দেওয়া শেষ হলে অল্প সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

মঙ্গলবার রাতে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের আয়োজনে ‘জাতি গঠনে শিক্ষার ভূমিকা: বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা’ শীর্ষক ওয়েবিনারে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, এখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইনে পাঠদান চলছে, ভবিষ্যতে অনলাইন শিক্ষা পদ্ধতিকে আরও উন্নত করতে কাজ চলছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মাত্র ১২ দিনের মাথায় টেলিভিশনে ক্লাস শুরু করা হয়েছে। অনলাইন ক্লাস অস্বীকার করার কোনো সুযোগ নেই। শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রমেও গুরুত্ব দিতে হবে। যেটি আমাদের শুরু করতে আরও কয়েক বছর লেগে যেত, করোনার কারণে তা আমরা এখনই শুরু করে ফেলেছি।

শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

দেশের সকল স্কুল ও কলেজের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জরুরি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, দেশের সকল স্কুলে মাধ্যমিক পর্যায়ে ও কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীকে কেন্দ্র করে নির্মিত সিনেমা ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ সিনেমাটি প্রদর্শন করতে হবে।

এতে আরো বলা হয়েছে, বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর ও তারুণ্যের জীবন নিয়ে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। শেখ মুজিবুর রহমানের হাতে স্থাপিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি) থেকে এ যাবতকালে এটিই প্রথম বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক নির্মিত চলচ্চিত্র। শাপলা মিডিয়া ইতোমধ্যে সিনেমাটি সিনেবাজ ওটিটি প্ল্যাটফর্মে প্রকাশ করেছে। যা বিনামূল্যে দেখা যাচ্ছে।

গত ২ এপ্রিল সারাদেশে ৫৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সিনেমাটি।

এ সিনেমায় কিশোর বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন প্রযোজনা প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সেলিম খানের পুত্র নবাগত শান্ত খান। শামীম আহমেদ রনীর চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন সেলিম খান। ২ ঘণ্টা ১২ সেকেন্ডের সিনেমাটিতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি।

এছাড়া আরো অভিনয় করেছেন- শিবা শানু, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাজনুন মিজান, দিলারা জামান, নাজনীন চুমকি প্রমুখ।

Pin It